শাবিতে ২ দিনব্যাপী সিএসই কার্নিভাল


প্রকাশিত: ০৯:৩২ এএম, ০২ নভেম্বর ২০১৫

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) দুইদিনব্যাপী সিএসই কার্নিভাল অনুষ্ঠিত হবে আগামী ২৭ ও ২৮ নভেম্বর। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ পঞ্চমবারের মতো এ কর্নিভালের আয়োজক। এটি দেশের অন্যতম বৃহৎ জাতীয় ইভেন্ট।

সোমবার আয়োজকদের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সিএসই কার্নিভালের টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে কানাডা ভিত্তিক অন্যতম শীর্ষস্থানীয় সফটওয়্যার প্রতিষ্ঠান আইপিভিশন কানাডা ইনকর্পোরেশন। পুরো আয়োজনে সহযোগিতা করবে শাবির সিএসই সোসাইটি।

এ বছর কার্নিভালে প্রধান ইভেন্ট হচ্ছে প্রোগ্রামিং প্রতিযোগিতা, সফটওয়্যার প্রতিযোগিতা, প্রজেক্ট শোকেসিং এবং গেমিং কন্টেস্ট।

প্রোগ্রামিং প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। প্রতি দলে তিনজন সদস্য এবং একজন কোচ থাকবেন।

সফটওয়্যার প্রতিযোগিতায় দুইটি প্লাটফর্ম থাকবে (ওয়েব এবং মোবাইল)। একটি বিশ্ববিদ্যালয় থেকে শুধু একটি দল অংশগ্রহণ করতে পারবে নির্দিষ্ট প্লাটফর্মে।

প্রজেক্ট শোকেসিং প্রতিযোগিতায় প্রত্যেক দলকে তাদের প্রজেক্টের সঙ্গে আনুষঙ্গিক উপকরণ আনতে হবে। প্রতিটি দলে সর্বোচ্চ ৩ জন সদস্য থাকতে পারবে।

গেমিং প্রতিযোগিতার নিবন্ধন সকলের জন্য উন্মুক্ত। এখানে দলীয়ভাবে অংশগ্রহণের সুযোগ থাকছে না। এ প্রতিযোগিতায় থাকছে ফিফা ১৪ এবং নিড ফর স্পিড (মোস্ট ওয়ান্টেড) এর মতো জনপ্রিয় কম্পিউটার গেম।

ইভেন্টগুলোতে নিবন্ধনের সময় শেষ হচ্ছে ৫ নভেম্বর। তবে গেমিং প্রতিযোগিতায় নিবন্ধন করা যাবে ১৫ নভেম্বর পর্যন্ত।

প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে www.csecarnival.com ওয়েবসাইটে গিয়ে।

আব্দুল্লাহ আল মনসুর/এমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।