বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দিবস পালিত


প্রকাশিত: ০৭:০৯ এএম, ১২ অক্টোবর ২০১৫

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হলো বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দিবস। আজ সোমবার আট বছরে পা রাখল উত্তরবঙ্গের রংপুরে অবস্থিত এ শিক্ষা প্রতিষ্ঠানটি।

সকাল সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং পায়রা উড়ানোর মধ্য দিয়ে দিনব্যাপি কর্মসূচির উদ্বোধন করা হয়।

এ উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের ২১টি বিভাগের ছাত্র-শিক্ষকেরা রং-বেরঙের ব্যানার-ফেস্টুন ও বাদ্যযন্ত্র নিয়ে অংশ নেন।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয়ে লালবাগ এলাকা ঘুরে আবার বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়। এ সময় উপাচার্য অধ্যাপক ড. একেএম নূর-উন-নবী, বিজনেস স্টাডিজ বিভাগের ডিন অধ্যাপক ড. মতিউর রহমান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মো. তাজুল ইসলাম, প্রক্টর (চলতি দায়িত্ব) শাহীনুর রহমান, লোকপ্রশাসন বিভাগের প্রভাষক জুবায়ের ইবনে তাহের সেতু ও আসাদুজ্জামান মণ্ডলসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

BRUR

সকাল ১০টার দিকে স্বাধীনতা স্মারক ভাস্কর্যে আলোচনা সভা হয়। সভায় বাংলা বিভাগের অধ্যাপক ড. নাজমুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি অধ্যাপক ড. একেএম নূর-উন-নবী বলেন, উত্তরবঙ্গের এই বিশ্ববিদ্যালয়ে উন্মোচিত হতে যাচ্ছে ব্যাপক সম্ভবনার দ্বার। আজকের তরুণ শিক্ষার্থীরাই জাতিকে একটি আধুনিক বাংলাদেশ উপহার দিতে পারে। তাই বিশ্ববিদ্যালয়টিকে সামনে এগিয়ে নিতে সবাইকে এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য, ২০০৮ সালের ১২ অক্টোবরের এই দিনে তিনটি অনুষদের অধীনে ছয়টি বিভাগে মাত্র ১২ জন শিক্ষক ও ৩০০ শিক্ষার্থী নিয়ে শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ে অস্থায়ী ক্যাম্পাসে পথচলা শুরু হয়েছিল এই বিশ্ববিদ্যালয়ের।

সজীব হোসাইন/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।