রাবিতে নতুন পদ্ধতিতে ভর্তির আবেদন শুরু


প্রকাশিত: ১০:৩১ এএম, ০১ অক্টোবর ২০১৫

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে। আবেদনের শেষ তারিখ ১৮ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা আাগামী ৯ থেকে ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন জাগো নিউজকে জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও গণমাধ্যমে প্রকাশিত আবেদন নির্দেশিকা অনুসরণ করে আবেদন সম্পূর্ণ করা যাবে।

এবারে ভর্তিচ্ছুরা নতুন পদ্ধতিতে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের নতুন পদ্ধতি সর্ম্পকে কম্পিউটার সেন্টারের প্রশাসক খাদেমুল ইসলাম মোল্লা জাগো নিউজকে জানান, বিগত সময়ে মোবাইল ফোন অপারেটর টেলিটকের মাধ্যমে আবেদন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের নানা ভোগান্তি পোহাতে হতো। এছাড়া জালিয়াতি চক্রও সুযোগ গ্রহণ করে জালিয়াতি করতে পারতো। কিন্তু নতুন এই পদ্ধতিতে জালিয়াতির কোনো সুযোগ থাকছে না ও শিক্ষার্থীদের ভোগান্তিও কমবে।

অনলাইনে আবেদন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে জানানো হয়, Online Application পেজে HSC/সমমান ও SSC/সমমান পরীক্ষা সংক্রান্ত তথ্য সঠিকভাবে প্রদান করলে আবেদনকারী যে যে ইউনিটের জন্য যোগ্য তার তালিকা পাবে।

bKash, ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিং, UCash অথবা মোবিক্যাশ আউটলেটেরে মাধ্যমে প্রতিটি ইউনিটের জন্য নির্ধারিত ফি আলাদাভাবে প্রদান করে Transaction ID (TrxID) সংগ্রহ করা যাবে। প্রতিটি ইউনিটের জন্য প্রাপ্ত TrxID, আবেদনকারীর মোবাইল নং প্রদান এবং ছবি আপলোডের মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিটেরে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে।

এছাড়া ভর্তি পরীক্ষার আবেদনের বিস্তারিত www.ru.ac.bd ওয়েবসাইটে জানা যাবে।

এমজেড

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।