চবিতে প্লানিং কমিটির সুপারিশ ছাড়াই স্থায়ী নিয়োগ


প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০১৫
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সংস্কৃতি বিভাগে নিয়ম বহির্ভূতভাবে স্থায়ী নিয়োগ দেয়া হচ্ছে। প্লানিং কমিটিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলছে এ নিয়োগ কর্যক্রম।

বিভাগ সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় সংস্কৃতি বিভাগে অস্থায়ী ভিত্তিতে প্রভাষক রয়েছে পাঁচজন। কিন্তু সকলের চাকরি স্থায়ী না করে নির্দিষ্ট একজনকে প্রভাষক পদে স্থায়ী নিয়োগের ব্যবস্থা করেছেন প্রশাসন। আর তা করা হয়েছে নিয়ম বর্হিভূতভাবে। বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী প্লানিং কমিটির সুপারিশের ভিত্তিতে পত্রিকা বা বিভিন্ন গণমাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে হয়। কিন্তু প্লানিং কমিটির কোনো মিটিং ছাড়া, কোনো রকম সুপারিশ না নিয়ে ২০১৩ সালের ৯ অক্টোবর বিভিন্ন গণমাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু বিভাগে তিন সিনিয়র শিক্ষক সুপ্তিকণা মজুমদার, শিপক কৃষ্ণ দেবনাথ, রাজপ্রতি দাশ এ বিষয়টি উল্লেখ করে একই তারিখে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর চিঠি দেন।

চিঠিতে উল্লেখ করা হয়, পুরো প্রক্রিয়াটি নিয়ম মেনে করা হয়নি। আর বিশ্ববিদ্যালয় আইনের সম্পূর্ণ লঙ্ঘন। পরে বিশ্ববিদ্যালয় তৎকালীন উপাচার্য এই নিয়োগ প্রক্রিয়া বন্ধ করে দিলেও হঠাৎ করে আগামী ৮ সেপ্টেম্বর মঙ্গলবার প্রভাষক পদে স্থায়ী নিয়োগের জন্য বোর্ড আহ্বান করা হয়েছে।

এ বিষয়ে বিভাগের শিক্ষক অধ্যাপক সুপ্তিকণা মজুমদার বলেন, যেকোনো কিছু নিয়মের মধ্য দিয়ে হতে হয়। কিন্তু বিভাগের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কোনো রকম নিয়ম মানা হয়নি। এমনকি পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেয়ার বিষয়ে যে প্লানিং কমিটির সুপারিশ দরকার তা নেয়া হয়নি। পুরো বিষয়টি করা হয়েছে নিয়ম না মেনে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কামরুল হুদা জানান, উপাচার্য ক্ষমতা বলে প্লানিং কমিটির মিটিং ছাড়াই একজন শিক্ষককে নিয়োগ দিতে পারেন।

উল্লেখ্য, প্রভাষক পদে পাঁচ শিক্ষককে চাকরি স্থায়ীকরণের ব্যাপারে বিভাগের প্রভাষক রাজপতি দাশ বিভাগ সভাপতি বরাবর ২০১৪ সালের ২৩ এপ্রিল চিঠি দিলেও সভাপতির পক্ষ থেকে কোনো উত্তর পাওয়া যায়নি।

এআরএ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।