জবিতে চিরকুট সাহিত্য সম্মেলন শুরু শুক্রবার


প্রকাশিত: ০২:৩১ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৫

‘শুদ্ধ মন গড়ি, পরিশীলিত সাহিত্য চর্চায়’ এ উপপাদ্যকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুক্রবার থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘চিরকুট সাহিত্য সম্মেলন-২০১৫’।  বিশ্ববিদ্যালয়ের সাহিত্য সংগঠন ‘চিরকুট’ এর উদ্যোগে শুক্রবার থেকে শুরু হয়ে রোববার পর্যন্ত চলবে এই সাহিত্য সম্মেলন।

সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা সভা, কবিতা পাঠ, চিরকুট সপ্তম সংখ্যার মোড়ক উম্মোচন, গুণীজন সম্মাননাসহ বিভিন্ন পর্বে সাহিত্য সম্মেলনকে সাজানো হয়েছে।

সম্মেলনের প্রথম দিন শুক্রবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে সাহিত্য সম্মেলন উদ্ধোধন করবেন কবি ড. খালেদ হোসাইন। উদ্ধোধন শেষে ‘রাষ্ট্র ও সাহিত্যের সম্পর্ক’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার ‘চিরকুট’ এর সপ্তম সংখ্যার মোড়ক উম্মোচন করবেন অধ্যাপক ফারজানা ইসলাম। পরবর্তীতে ‘আধুনিক বাংলা কবিতা’, ‘জনপ্রিয় কথাসাহিত্য’, ‘অনলাইন সাহিত্য’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

সম্মেলনের তৃতীয় দিন ৬ সেপ্টেম্বর, রোববার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশে আঙিনা থেকে শোভাযাত্রা শুরু হবে। পরবর্তীতে‘বিশ্বসাহিত্য’ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

তিন দিনব্যাপী সাহিত্য সম্মেলনের আলোচনা সভা, গুনীজন সম্মাননা, কবিতা পাঠ বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে। চিরকুট সাহিত্য সম্মেলনে দেশের প্রথিতযশা ও দেশবরেণ্য অর্ধশতাধিক কবি, কথা সাহিত্যিক, নাট্যকার, সমালোচক উপস্থিত থাকবেন।

হাফিজুর রহমান/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।