অজ্ঞাত কারণে বোরোবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ক্লাস-পরীক্ষা বন্ধ


প্রকাশিত: ১২:৫৬ পিএম, ২৮ আগস্ট ২০১৫

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অজ্ঞাত কারণে দীর্ঘদিন ধরেই বিভাগের পাঁচটি ব্যাচের ক্লাস-পরীক্ষা বন্ধ থাকার অভিযোগ পাওয়া গেছে। ঈদুল-ফিতরের আগেই থেকেই বন্ধ রয়েছে ওই বিভাগের সকল ক্লাস-পরীক্ষা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের একাধিক শিক্ষার্থী জানান, ঈদুল-ফিতরের আগেই বিভাগের সব ব্যাচের পরীক্ষা শেষ হয়ে গেলেও এখন পর্যন্ত কোন ক্লাস-পরীক্ষা নেয়া হচ্ছে না। এর ফলে ভয়াবহ সেশনজটের আশঙ্কা রয়েছে। বিভাগের শিক্ষকদের মধ্যে সমস্যা চলছে। আর তাই তারা ক্লাস নিচ্ছেন না বলেও জানান তারা।

জানা যায়, বিভাগীয় প্রধান নিয়োগের নীতিমালা অনুযায়ী সহকারী অধ্যাপক পদমর্যাদা শিক্ষকের বিভাগীয় প্রধান হওয়ার কথা। কিন্তু একমাত্র রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান উপাচার্য নিজেই। বিশ্ববিদ্যালয়ের অন্য সব বিভাগেই সহকারী অধ্যাপক পদমর্যাদা শিক্ষকদের বিভাগীয় প্রধান করা হয়েছে।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগ সূত্রে জানা যায়, বিভাগে বর্তমান ছয়জন শিক্ষকের মধ্যে একজন দীর্ঘদিন ধরেই শিক্ষা ছুটিতে আছেন। বাকি পাঁচজন শিক্ষকের মধ্যে অধিকাংশই ক্লাস-পরীক্ষা নিচ্ছেন না।

এ ব্যাপারে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের একাধিক শিক্ষক জানান, বিশ্ববিদ্যালয়ের নীতিমালা লঙ্ঘন করে উপাচার্য মহোদয় নিজেই বিভাগীয় প্রধান হওয়ায় এবং জ্যেষ্ঠতা লঙ্ঘন করে জুনিয়র শিক্ষককে বিভাগীয় প্রতিনিধি করায় তারা ক্লাসে অংশগ্রহণ করছেন না।

তাছাড়া উপাচার্য অধিকাংশ সময় বিশ্ববিদ্যালয়ে না থাকায় বর্তমানে বিভাগে প্রয়োজনীয় খাতাপত্র এবং ক্লাস নেয়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জামাদিও নেই।

এ ব্যাপারে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রতিনিধি ও প্রভাষক তানজিউল ইসলাম জীবন বলেন, `বিভাগের বিভিন্ন ব্যাচের ক্লাস-পরীক্ষা হচ্ছে না বিষয়টি জানা নেই। আমার জানামতে ক্লাস হচ্ছে।`

এআরএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।