ঢাবিতে এশিয়ার বৃহত্তম ই-লাইব্রেরি চালু


প্রকাশিত: ১২:৩৯ পিএম, ১০ আগস্ট ২০১৫

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বিজনেস স্টাডিজ অনুষদে চালু হয়েছে এশিয়ার বৃহত্তম ই-লাইব্রেরি। সোমবার দুুপুরে বিজনেস স্টাডিজ অনুষদের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই ই-লাইব্রেরি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং রবি আজিয়াটা লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অত্যাধুনিক ই-লাইব্রেরি সুবিধার সদ্ব্যবহারের মাধ্যমে বিশ্বমানের গ্র্যাজুয়েট হিসাবে গড়ে ওঠার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, তথ্য-প্রযুক্তির অপব্যবহার থেকে শিক্ষার্থীদের মুক্ত থাকতে হবে। উপাচার্য শোকের মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি বঙ্গবন্ধুর একটি উপদেশ উদ্বৃত করে বলেন, ‘শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগই শ্রেষ্ঠ বিনিয়োগ’। ই-লাইব্রেরি প্রতিষ্ঠায় আর্থিক সহযোগিতা প্রদান করায় তিনি রবি আজিয়াটা লিমিটেড কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। সমৃদ্ধ বাংলাদেশ গড়ার ক্ষেত্রে এই উদ্যোগ কার্যকর ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।  

উল্লেখ্য, রবি আজিয়াটা লিমিটেডের আর্থিক সহযোগিতা এবং ডেল, ওরিয়ন গ্রুপ ও লজিক সফ্টওয়্যারের কারিগরি সহায়তায় বিজনেস স্টাডিজ অনুষদে ই-লাইব্রেরিটি প্রতিষ্ঠা করা হয়েছে। বিশ্বের ৩৫টি খ্যাতিমান লাইব্রেরি এবং প্রকাশনা সংস্থার সঙ্গে এই অত্যাধুনিক ই-লাইব্রেরি সংযুক্ত করা হয়েছে।

ই-লাইব্রেরি ব্যবহারের মাধ্যমে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকগণ ঢাকা বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়সমূহের লাইব্রেরির বই, জার্নাল, গবেষণাপত্র ও প্রবন্ধ পড়তে পারবেন।

এমএইচ/এসএইচএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।