রাবিতে বিশ্ব আদিবাসী দিবস পালিত


প্রকাশিত: ০৭:২৩ এএম, ০৯ আগস্ট ২০১৫

আদিবাসী জনগোষ্ঠীর জীবন স্বাস্থ্য ও জীবনমান নিশ্চিতকরণ এ স্লোগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিশ্ব আদিবাসী দিবস পালন করেছে আদিবাসী স্টুডেন্টস এসোসিয়েশন অব রাজশাহী ইউনিভার্সিটি (আসারু)। রোববার সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এক শোভাযাত্রা বের করে।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশে বসবাসরত আদিবাসীর স্বাস্থ্য ও জীবনমান শুধু নিশ্চিত করলেই হবে না, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিকভাবে সুরক্ষা নিশ্চিত করতে হবে। আদিবাসীদের ওপর অত্যাচার-নির্যাতন ও সকল প্রকার নিপীড়ন বন্ধ করতে হবে। আদিবাসীদের মৌলিক অধিকারগুলো নিশ্চিত করার পাশাপাশি সমাবেশ থেকে বাংলাদেশের আদিবাসীদের সাংবিধানিকভাবে স্বীকৃত দেয়ার দাবিও জানানো হয়।

এ সময় সমাবেশে আসারু’র সভাপতি দুলাল মার্ডি, সাধারণ সম্পাদক শনিরম মুরমুর রায়, সহ-সাংগঠনিক সম্পাদক তিলি মন হাজবা, প্রচার সম্পাদক সুমন হেমব্রম, অর্থ-সম্পাদক সনাতন লাকড়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।