জিয়া ‘প্রথম রাষ্ট্রপতি’ : চাকরিচ্যুত হলেন ঢাবির সেই রেজিস্ট্রার

এই সেই নিবন্ধন, যাতে তিনি জিয়াউর রহমানকে দেশের প্রথম রাষ্ট্রপতি বলে উল্লেখ করেছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় ইতিহাস বিকৃতির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের সাবেক (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার রেজাউর রহমানকে চাকরিচ্যুত করা হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সভায় তাকে চাকরিচ্যুত করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। এ ছাড়া একই অভিযোগে কম্পিউটার অপারেটর রিফাত আমিনের পদাবনতি করে তাকে টেকনিশিয়ান করা হয়েছে।

media

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাগো নিউজকে বলেন, ইতিহাস বিকৃতির ঘটনায় সাবেক রেজিস্ট্রারকে চাকরিচ্যুত করা হয়েছে। আর একজনকে পদাবনতি করা হয়েছে।

সাবেক রেজিস্ট্রার রেজাউর রহমান সর্বশেষ ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) ছাত্র নির্দেশনা পরামর্শ দান দফতরের উপ-পরিচালক হিসেবে নিয়োজিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত একটি স্মরণিকা প্রকাশিত হয়। এর ১৯ নং পৃষ্ঠায় তৎকালীন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও বিশ্ববিদ্যালয়ের ৯৫ বছর প্রতিষ্ঠার উদযাপন কমিটির সদস্য সচিব সৈয়দ রেজাউর রহমান ‘স্মৃতি অম্লান’ নামে একটি নিবন্ধ লেখেন। সেই নিবন্ধে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল পরিচিতি তুলে ধরতে তিনি লিখেন, জিয়াউর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনা প্রধান ও একজন বীর মুক্তিযোদ্ধা।

এ ঘটনায় তখন রেজিস্ট্রারের কার্যালয় ঘেরাও করে ছাত্রলীগের নেতাকর্মীরা। তারা ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে তার কার্যালয়ে প্রায় এক ঘণ্টা তালাবন্দি করে রাখেন। এরপর তাকে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।

এমএইচ/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।