জাবিতে ক্লাস বর্জন, মহাসড়ক অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১২:৪৭ পিএম, ০৯ এপ্রিল ২০১৮

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ক্লাস বর্জন করে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার সকাল পৌনে ১০টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে একটি মিছিল বের করে ঢাকা-আরিচা মহাসড়ক গিয়ে সড়ক অবরোধ করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। এর আগে তারা রোববার রাত ১২টা থেকে ৩টা পর্যন্ত দফায় দফায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে।

এসময় বিক্ষোভকারী শিক্ষার্থীরা ‘শাহবাগে হামলা কেন , প্রশাসন জবাব চাই’, ‘ছাত্রলীগের হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’ ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও,’ ‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই,’ ‘১০% এর বেশি কোটা নয়’ বিভিন্ন স্লোগান দিতে থাকে।

quata

আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, কোটা সংস্কারে তাদের আন্দোলন শান্তিপূর্ণ এবং দাবি যৌক্তিক। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে হলে কোটার সংস্কার করতে হবে।

জানা যায়, সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থীরা। রোববার শিক্ষার্থীরা গণপদযাত্রা কর্মসূচি পালন করে শাহবাগে অবস্থান নিলে পুলিশ ও ছাত্রলীগ শিক্ষার্থীদের উপর হামলা চালায়। এতে বহু শিক্ষার্থী আহত হয় এবং পুলিশ আটক করে। এ ঘটনা বিক্ষুব্ধ হয়ে ওঠে শিক্ষার্থীরা। তারা ক্লাস পরীক্ষা বর্জন করে আবারও আজ রাস্তায় নেমে এসেছে।

JB-unrest

প্রসঙ্গত, আন্দোলনকারীদের ৫ দফা দাবি- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগপরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

হাফিজুর রহমান/আরএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।