পরিস্থিতি সামলাতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ক্লাস বাতিল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৮ এএম, ০২ আগস্ট ২০১৭
ফাইল ছবি

শিক্ষক লঞ্ছনাকারীদের শাস্তির দাবিতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত রয়েছে। বুধবারও শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ করেন, যার শুরু হয়েছিল রোববার। এ পরিস্থিতি সামাল দিতে দুদিনের ক্লাস বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈয়দ সাদ আন্দালিব স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধ ও বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ে কোনো ক্লাস হবে না। তবে নির্ধারিত পরীক্ষা নেয়া হবে।

অন্যদিকে শিক্ষক লাঞ্ছনার ঘটনা তদন্তে সোমবার পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা এ কমিটি আন্দোলনকারী শিক্ষার্থীরা প্রত্যাখ্যান করায় আজ বুধবার নতুন করে আরেকটি কমিটি করা হয়েছে। নতুন কমিটির প্রধান হিসেবে গণিত বিভাগের চেয়ারম্যান আ ফ ম ইউসুফ হায়দারকে রাখা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক সৈয়দ মনজুরুল ইসলাম, ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষক অধ্যাপক আফসান চৌধুরী, ব্র্যাক ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি তাজদিন হাসান ও একজন ছাত্র প্রতিনিধি।

কমিটির এক সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ৩০ জুলাই শিক্ষক ফারহান উদ্দিন আহমেদের সঙ্গে কী ঘটেছিল তার ব্যাখ্যা পাঁচ কর্মদিবসের মধ্যে তৈরি করতে বলা হয়েছে কমিটিকে। প্রয়োজনীয় নীতিমালা মেনে তাকে অব্যাহতি দেয়া হয়েছিল কি না তাও দেখতে বলা হয়েছে।

উল্লেখ্য, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ফারহান উদ্দিন আহমেদ রেজিস্ট্রার মুহাম্মদ শাহুল আফজালের বিরুদ্ধে অভিযোগ আনার পর গত রোববার থেকে ক্যাম্পাসে উত্তেজনা শুরু হয়। চুক্তিভিত্তিক নিয়োগে শিক্ষকতা করছিলেন বিশ্ববিদ্যালয়টির সাবেক শিক্ষার্থী ফারহান। তার দাবি, চুক্তির মেয়াদ ৩০ অাগস্ট পর্যন্ত হলেও তার আগেই তাকে কর্মচ্যুত করে নোটিশ দেয়া হয়েছিল। এর প্রতিবাদ করলে তার ওপর হামলা হয়।

এমএইচএম/এমএইচএম/জেডএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।