আবারো জাতীয় বেতন কাঠামো পুনঃনির্ধারণের দাবি ঢাবি শিক্ষকদের


প্রকাশিত: ১১:৩২ এএম, ২১ মে ২০১৫

প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন কাঠামো প্রত্যাখ্যান করে আবারো পুনঃনির্ধারণের জোর দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। বৃহষ্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় টিচার্স ক্লাবে ঢাবি শিক্ষক সমিতি কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান শিক্ষকরা।

শিক্ষকদের প্রতি বৈষম্য এবং বেতন কাঠামোতে শিক্ষকদের স্থান দুই ধাপ নামিয়ে আনার অভিযোগ তুলে এই বেতন কাঠামো প্রত্যাখ্যান করেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদ উদ্দীনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাকসুদ কামাল। লিখিত বক্তব্যে মাকসুদ কামাল বলেন, সপ্তম জাতীয় বেতন কাঠামোতে শিক্ষকদের যে অবস্থান ছিল বর্তমান বেতন কাঠামোতে তা দুইধাপ নামিয়ে আনা হয়েছে এবং শিক্ষকদের উপর পদায়িত সচিব এবং সিনিয়র সচিব নামে দুটি বিশেষ ধাপ করা হয়েছে। যা শুধু ন্যায়সঙ্গত অধিকার ক্ষুণ্নই করেনি বরং বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য অত্যন্ত অবমাননাকর।

লিখিত বক্তব্যে সচিবদেরকে অভিযুক্ত করে বলা হয়, সচিবরা নিজেরাই নিজেদের জন্য অযৌক্তিক সুযোগ-সুবিধা প্রস্তাব করে এই বেতন কাঠামোর সর্বজন গ্রহণযোগ্যতা বিনষ্ট করেছেন। শিক্ষকদের স্বার্থ ক্ষুণ্নকারী সচিব কমিটির সুপারিশকৃত বেতন কাঠামো আমাদের কাছে মোটেই গ্রহণযোগ্য নয়।

পার্শ্ববর্তী দেশ ভারতের কথা উল্লেখ করে ঢাবি শিক্ষকরা বলেন, সেখানে উচ্চশিক্ষার স্বার্থে একজন অধ্যাপক গবেষণা ভাতা, বই ভাতা ও অন্যান্য ভাতাদিসহ ভারতীয় মুদ্রায় ১ লক্ষ ৩৫ হাজার রুপি পেয়ে থাকেন। পক্ষান্তরে, সেখানকার মন্ত্রীপরিষদ সচিবের বেতন হলো ৯০ হাজার রুপি। অথচ এ সকল সুযোগ সুবিধা থেকে বঞ্ছিত করে এবং শিক্ষকদের বেতন স্কেলকে পদানত করে আমাদেরকে অবমাননা করা হচ্ছে।

সংবাদ সম্মেলন থেকে আগামী ২৪ মে রোববার সকাল ১১টায় অপরাজেয় বাংলার সামনে শিক্ষক সমাজের প্রতিবাদ সভা এবং মানববন্ধন কর্মসূচীর ঘোষণা দেয়া হয়েছে।

এমএইচ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।