ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষ সমাবর্তন আজ


প্রকাশিত: ০২:৪৯ এএম, ০৪ জুলাই ২০১৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিশেষ সমাবর্তন আজ মঙ্গলবার। বিশেষ এই সমাবর্তন অনুষ্ঠানে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক ইউকিয়া আমানোকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করা হবে।

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে দুপুর আড়াইটায় এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আবদুল হামিদ।

অনুষ্ঠানে ‘শান্তি ও উন্নয়নে পারমাণবিক শক্তি’ শীর্ষক বক্তব্য রাখবেন ইউকিয়া আমানো। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক ইউকিয়া আমানো ১৯৪৭ সালের ৯ মে জাপানে জন্মগ্রহণ করেন। তিনি জাপানি কূটনীতিক।

পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ এবং নিরাপদ ও শান্তিপূর্ণ পরমাণু প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে ১৯৫৭ সালে আইএইএ প্রতিষ্ঠিত হয়। ২০০৯ সালে আইএইএর মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত ইউকিয়া আমানো সংস্থাটির জাপানের আবাসিক প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।