রাবিতে ‘মুজিবনগর দিবস’ জাতীয় ঘোষণার দাবি


প্রকাশিত: ১১:০৬ এএম, ১৭ এপ্রিল ২০১৭

মুজিবনগর দিবসকে জাতীয়ভাবে ঘোষণা করার দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন, ছাত্রলীগ, পাঠক ফোরাম এবং মেহেরপুর ছাত্র উন্নয়ন সংঘ।

সোমবার সকাল ১০টায় মুজিবনগর দিবসকে জাতীয়ভাবে ঘোষণা করার দাবিতে মেহেরপুর ছাত্র উন্নয়ন সংঘ গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন করে।

সংগঠনের সভাপতি মো. আকতারুজ্জামানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন সাবেক সভাপতি মকবুল হোসেন, মাস্টার্সের শিক্ষার্থী সোহেল রানা, গিয়াস উদ্দিন, শামীমা আক্তার প্রমুখ। সংঘের সাধারণ সম্পাদক রাছিবুল ইসলাম নাহিদ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

মানববন্ধনের আগে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর থেকে একটি র‌্যালি করে শিক্ষার্থীরা। পরে র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে গ্রন্থাগারের সামনে আসে। র‌্যালি ও মানববন্ধন থেকে দ্রুত মুজিবনগর দিবসকে জাতীয়ভাবে ঘোষণার দাবি জানায় তারা।

সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের টিএসসিসিতে দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে রাবি প্রশাসন। রাবির কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদের সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন অধ্যাপক সনৎকুমার সাহা।

ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. মিজানুর রহমানের সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মু. এন্তাজুল হক, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আসাবুল হক প্রমুখ। পরে রাবি স্কুলে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অন্যদিকে, দুপুর দেড়টার দিকে দলীয় টেন্ট থেকে র‌্যালি বের করে রাবি শাখা ছাত্রলীগ। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। পরে তারা বঙ্গবন্ধু হলের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে।

রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন, কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি অনিকা ফারিহা জামান অর্ণা, বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি গোলাম কিবরিয়া।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহ-সভাপতি কাজী আমিনুল হক লিংকন, সৈকত হোসাইন, যুগ্ম-সম্পাদক ফয়েজ আহমেদ, মামুন শেখ, শাহিনুল ইসলাম সরকার, মিজানুর ইসলাম, সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম রাজু, মোমিন তালুকদার, এনায়েত হক রাজু প্রমুখ।

এছাড়া ডিনস কমপ্লেক্সে রাবি পাঠক ফোরাম আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করে। ফোরামের সভাপতি কাওছার বিল্লাহ অনুষ্ঠানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কনি ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন রাবির সাবেক ভিসি অধ্যাপক ড. আব্দুল খালেক, সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক সাদেকুল আরেফিন মাতিন, জনসংযাগ দফতরের সাবেক প্রশাসক অধ্যাপক মো. ইলিয়াস হোসেন প্রমুখ।

রাশেদ রিন্টু/এএম/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।