৭ই মার্চের ভাষণ বিশ্বের সেরা ভাষণ : নির্মলেন্দু গুণ


প্রকাশিত: ০২:১৮ পিএম, ০৬ মার্চ ২০১৭

বাংলা ভাষার জনপ্রিয় কবি নির্মলেন্দু গুণ বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ বিশ্বের সেরা ভাষণ। কারণ বিশ্বের সেরা যত ভাষণ আছে তার মধ্যে একমাত্র বঙ্গবন্ধুর ভাষণ আজও প্রাসঙ্গিক। এ ভাষণ জীবিত এবং অনন্য।

সোমবার সকালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে দেশবরেণ্য ব্যক্তি হিসেবে উপস্থিত থেকে আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নবীনদের উদ্দেশ্যে কবি নির্মলেন্দু গুণ বলেন, নিজের প্রতিভাকে বিকশিত করতে হবে। তিনি নবীন শিক্ষার্থীদের আনন্দময়, প্রেমময় এবং সাফল্যময় ভবিষ্যৎ কামনা করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর সভাপতির বক্তব্যে বলেন, তোমাদেরকে বেগম রোকেয়ার চেতনা লালন করতে হবে। তার সম্পর্কে গবেষণা করতে হবে। নিজেকে সমাজের যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে। তবে সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে নিজেকে বিরত রাখতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষক কুন্তলা চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন কলা অনুষদের ডিন ও নবীনবরণ উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. সাইদুল হক, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তাজুল ইসলাম, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন মো. ফেরদৌস রহমান, শিক্ষক সমিতির সভাপতি ড. তুহিন ওয়াদুদ এবং সমাজকর্মী মিসেস গুল নাহার নবী প্রমুখ।

সকালে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী ও অতিথিবৃন্দ। পরে ফুল ছিটিয়ে নবীন ছাত্রছাত্রীদের বরণ করে নেয়া হয়। বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।   

নয়ন/এমএএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।