শেকৃবিতে প্রথমবারের মতো ঘোড়ার ব্যবচ্ছেদ


প্রকাশিত: ০৮:৪২ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৭

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন (এএসভিএম) অনুষদের শিক্ষার্থীরা প্রথমবারের মতো ঘোড়ার ব্যবচ্ছেদ সম্পন্ন করেছে। ব্যবহারিক ক্লাসের অংশ হিসেবে এ ব্যবচ্ছেদ অনুষ্ঠিত হয়।

জানা গেছে, ঘোড়াটি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এএসভিএম অনুষদের শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসের জন্য বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে উপহার দেয়া হয়। ব্যবচ্ছেদকৃত ঘোড়াটি বাংলাদেশ মিলিটারি একাডেমির সেনাবাহিনীর রাইডিং কাজে ব্যবহার হতো। ব্যবচ্ছেদ  শেষে ঘোড়াটির গুরুত্বপূর্ণ যেমন- যকৃত, ফুসফুস, কিডনি, হৃদপিন্ডসহ বিভিন্ন অঙ্গ ফরমালিনে সংরক্ষণ করা হয়েছে, যা পরবর্তীতে শিক্ষার্থীদের ব্যবচ্ছেদ করে দেখানো হবে।

ড. মো. সাইফুল ইসলাম রাসেল বলেন, এ ব্যবচ্ছেদের মাধ্যমে শিক্ষার্থীরা হাতে-কলমে শিখবে এবং ভবিষ্যতে তা কাজে লাগাতেও সক্ষম হবে। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এটি স্মরণীয় হয়ে থাকবে। ভবিষ্যতে এ রকম আরও অনেক প্রাণীর ব্যবচ্ছেদ করা হবে।

বাংলাদেশ সেনাবাহিনী এবং সেনাবাহিনীর মেজর এ কে এম মনজুর এলাহী (জাবেদ)-কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ড. মো. সাইফুল ইসলাম রাসেল।

এছাড়া সার্বিক সহযোগিতার জন্য শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন আহম্মদ, প্রো-ভিসি অধ্যাপক সেকেন্দার আলী, ট্রেজারার ড. মো. আনোয়ারুল হক বেগ, এএসভিএম অনুষদের ডীন অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম, অধ্যাপক ড. মো. মোফাজ্জল হোসাইন, মেডিসিন ও পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কে বি এম সাইফুল ইসলাম এবং সংশ্লিষ্ট সকল শিক্ষার্থী ও সহকর্মীদের ধন্যবাদ জানান তিনি।

মো. রাকিব খান/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।