অস্ত্রবিরতি ভেঙে ইসরায়েলি হামলা, নিহত ৪১০


প্রকাশিত: ০৩:২৮ পিএম, ২০ জুলাই ২০১৪

মাত্র দুই ঘণ্টার জন্য ঘোষিত অস্ত্রবিরতিও রক্ষা করেনি ইসরায়েলি বাহিনী। দুই ঘণ্টার অস্ত্রবিরতি ঘোষণার ঘণ্টাখানেক পরেই পূর্ব গাজায় হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। খবর বিবিসি ও আলজাজিরার।

এর আগে রেডক্রসের আন্তর্জাতিক কমিটির আহ্বানে পূর্ব গাজার সুজায়িয়া এলাকায় স্থানীয় সময় দুপুর দেড়টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত অস্ত্রবিরতির ঘোষণা দেয় ইসরায়েলি সেনাবাহিনী। হামাসের পক্ষ থেকে জানানো হয়, তারাও এই সাময়িক অস্ত্রবিরতি মেনে চলবে।

এ ঘোষণার এক ঘণ্টা পরেই ওই অঞ্চলে গুলিবর্ষণ করেছে ইসরায়েলি বাহিনী। দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, হামাসের পক্ষ থেকে প্রথমে হামলা করা হলে তারা এ অভিযান চালায়।

তবে ইসরায়েলি বাহিনীর এ অভিযোগ অস্বীকার করেছে হামাস। সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, বিনা উস্কানিতেই প্রতিশ্রুতি ভেঙে হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী।

সুজায়িয়ায় জাতিসংঘের শরণার্থী শিবিরের কর্মকর্তারা জানান, ওই অঞ্চলে ওষুধ, পানি, বিদ্যুৎ ও চিকিৎসা সরঞ্জামের মারাত্মক ঘাটতি দেখা দিয়েছে। মানবিক সহায়তা কর্মকাণ্ড পরিচালনার জন্য তারা ওই দুই ঘণ্টার অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছিল।

এদিকে গত ৮ জুলাই থেকে ইসরায়েলি বাহিনীর শুরু করা ‘অপারেশন প্রটেক্টিভ এজ’ নামক আগ্রাসনে এ পর্যন্ত ৪১০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ২৫০০ জন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।