জেএসসির পুনর্নিরীক্ষণের ফল শনিবার


প্রকাশিত: ০৪:৫১ এএম, ২৯ জানুয়ারি ২০১৬

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফল শনিবার প্রকাশিত হবে। সদ্য প্রকাশিত ফলে অসন্তুষ্টি জানিয়ে এবার পুনর্নিরীক্ষণে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী আবেদন করে। আবেদনকারীদের পরীক্ষার উত্তরপত্র যাচাই বাছাই করে পুনর্নিরীক্ষণের ফল তৈরি করেছে শিক্ষা বোর্ডগুলো।শিক্ষাবোর্ডগুলো সূত্রে এ তথ্য জানা গেছে।

বোর্ড সূত্রে জানা গেছে, ৩১ ডিসেম্বর প্রকাশিত হয় জেএসসি পরীক্ষার ফল। এবার ২২ লাখ ৭২ হাজার ২৮৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। পাস করে ২০ লাখ ৯৮ হাজার ৮২ জন। পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ। কিন্তু পরীক্ষায় প্রাপ্ত ফলে অসন্তুষ্টি জানিয়ে আটটি বোর্ডে পুনরায় খাতা দেখার চ্যালেঞ্জ করে ৬৩ হাজার ৯৮৭ জন পরীক্ষার্থী আবেদন করে। এই আবেদনকারীরা মোট ১ লাখ ২৪ হাজার ৭৮৩টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের  জন্য আবেদন করেছেন। যা পরীক্ষায় অংশগ্রহণ করা মোট শিক্ষার্থীর প্রায় ৪ শতাংশ। ঢাকা বোর্ডে ফল আপত্তিকারীর সংখ্যা সর্বোচ্চ। প্রায় ৫৪ হাজার ১৫১টি বিষয়ভিত্তিক আবেদন করেছেন এ বোর্ডের পরীক্ষার্থীরা। গত ৩১শে ডিসেম্বর ফল প্রকাশের পরদিন থেকে ৭ই জানুয়ারি পর্যন্ত পুনর্নিরীক্ষার আবেদন নেয়া হয়। এরপর ১৩ জানুয়ারি পর্যন্ত উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য উত্তরপত্রের তালিকা জমা নেয়া হয়।

ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শ্রীকান্ত কুমার চন্দ জাগো নিউজকে বলেন, নিয়ম অনুযায়ী খাতা পুনঃমূল্যায়ন করে ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়। সে অনুযায়ী শনিবার ফল প্রকাশ করা হবে।

এনএম/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।