দেশে হিজরা জনগোষ্ঠীর সংখ্যা ৯ হাজার ৩শ’ ৭৯


প্রকাশিত: ০১:৫৩ পিএম, ২৮ জানুয়ারি ২০১৬

সমাজকল্যাণমন্ত্রী প্রমোদ মানকিন বলেছেন, ২০১৫-১৬ অর্থবছরে সর্বশেষ জারিপের তথ্য অনুযায়ী দেশে হিজরা জনগোষ্ঠীর সংখ্যা ৯ হাজার ৩শ’ ৭৯ জন এবং হরিজন সম্প্রসায়ের সংখ্যা ১২ লাখ ৮৫ হাজার ১ জন। বৃহস্পতিবার সংসদে নওগাঁ-৬ আসনের মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, প্রতিবন্ধী সনাক্তকরণ জরিপ কর্মসূচির মাধ্যমে গত ১৯ জানুয়ারি পর্যন্ত ১৪ লাখ ৮৮ হাজার ৮ জন প্রতিবন্ধী ব্যক্তিকে ডাক্তার কর্তৃক সনাক্ত করা হয়েছে এবং তাদের সফটওয়ারে সন্নিবেশিত করা হয়েছে।

বেগম উম্মে রাজিয়া কাজলের সম্পূরক প্রশ্নের জবারে মন্ত্রী বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের সহযোগিতায় সরকারের পাশাপাশি দেশের শিল্পপতি, বিত্তবানদের উদ্বুদ্ধ করতে বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে ঢাকা শহরের অন্যান্য এলাকাকে ভিক্ষুকমুক্ত হিসেবে ঘোষণা করা হবে। এর পাশাপাশি সারাদেশে এই কর্মসূচির আওতা বাড়ানো হবে। চট্টগ্রাম-১১ আসনের এম আব্দুল লতিফের এক সম্পূরক প্রশ্নের জবাবে সমাজ তিনি বলেন, ঢাকা শহরকে ভিক্ষুকমুক্ত করার লক্ষ্যে ‘ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান’ শীর্ষক কর্মসূচি বাস্তবায়ন হবে।

তিনি আরো জানান, এই কর্মসূচির আওতায় ঢাকা মহানগরীর ১০টি জোনে ১০ হাজার ভিক্ষুকের উপর জরিপ কাজ পরিচালনা করা হয়েছে। জরিপকৃতদের মধ্যে ২ হাজার জনকে পুনর্বাসনের জন্য নির্ধারণ করা হয়েছে। পাইলটিং প্রজেক্ট হিসেবে ময়মনসিংহ জেলায় ৩৭ জন ও জামালপুর জেলায় ২৯ জনকে রিকশা, ভ্যান ও ক্ষুদ্র ব্যবসার পুঁজি প্রদানের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে।

মন্ত্রী বলেন, পরবর্তীতে পাইলটিং এর ফলাফলের ভিত্তিতে কর্মসূচির বাস্তবায়ন প্রক্রিয়ার পরিবর্তন আনা হয়েছে। এক্ষেত্রে ঢাকা শহরের বিমানবন্দর, হোটেল সোনারগাঁও, হোটেল রুপসী বাংলা, হোটেল রেডিসন, বেইলি রোড, কূটনৈতিক জোন ও দূতাবাস এলাকাসমূহকে প্রাথমিকভাবে ভিক্ষাবৃত্তিমুক্ত এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে।

এইচএস/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।