জাতীয় সংসদের দুই বছর পূর্ণ হচ্ছে বৃহস্পতিবার


প্রকাশিত: ১২:৪৪ পিএম, ২৭ জানুয়ারি ২০১৬
ফাইল ছবি

চলমান দশম জাতীয় সংসদের দুই বছর পূর্ণ হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। ২০১৪ সালের ২৯ জানুয়ারি এই সংসদের যাত্রা শুরু হয়েছিল।

চলতি সংসদে এ পর্যন্ত আটটি অধিবেশনের ১৬৮ কার্যদিবসে ৪৮টি বিল পাস হয়েছে। এখন সংসদের নবম অধিবেশন চলেছে । এ অধিবেশনে বুধবার পর্যন্ত মাত্র ১টি বিল পাস হয়েছে। আর  এ পর্যন্ত  অধিবেশনের কার্যদিবস ছিল ৫ দিন। তাই এ দুই বছরে সংসদের কার্যদিবস হল ১৭৩টি। আর বিল পাস হয়েছে ৪৯টি।

এই সংসদেই পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট নির্বাচিত হন বাংলাদেশি সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। এছাড়া কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপারসন নির্বাচিত হন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ২০১৪ সালের অক্টোবরে তারা প্রতিদ্বন্ধিতা পূর্ণ ভোটের মাধ্যমে নির্বাচিত হন।
 
সরকারি দলের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী সুইজারল্যান্ডের জেনেভায় আইপিইউর ১৩১ সম্মেলনে অপর তিন প্রার্থীকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন। নির্বাচনে তিনি পান ১৬৯ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া পার্লামেন্টের স্পিকার ব্রনউইন বিশপ পেয়েছিলেন ৯৫ ভোট।

বিদেশে সুনাম অর্জন করলেও প্রশ্নবিদ্ধ নির্বাচনের মাধ্যমে গঠিত এই সংসদ তেমনভাবে কার্যকর হয়নি। শক্তিশালী বিরোধী দল না থাকায় সংসদীয় কাজে ভাটা পড়েছে। দশম জাতীয় সংসদ গঠনের পর থেকেই সংসদ চলছে ঢিমেতালে। তবে সংসদে না থাকলেও আক্রমণের শিকার হচ্ছে বিএনপি। আর সংসদীয় কমিটিগুলো প্রকৃতপক্ষে কার্যকর হতে পারেনি। সংসদের কার্যপ্রণালী বিধি মেনে একটি ছাড়া আরে কোনো সংসদীয় কমিটিই বৈঠক করেনি।
 
বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিগুলোকে সরকারের ওয়াচ ডগ হিসেবে কাজ করার কথা থাকলেও আসলে তা হয়নি। সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী প্রত্যেকটি সংসদীয় কমিটিকে মাসে কমপক্ষে একটি করে বৈঠক করার বাধ্যবাধকতা থাকলেও কোনো সংসদীয় কমিটিই তা গ্রাহ্য করেনি।

জানা গেছে, সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ৪২টি বৈঠক করেছে। প্রত্যেক কমিটিকে বছরে কমপক্ষে ১২টি বৈঠক করার সহজ বাধবাধ্যকতাও মানেনি কমিটির সভাপতি। অথচ সংসদের যাবতীয় সুযোগ সুবিধা গ্রহণ করেছেন তারা।

চলতি সংসদে ২০১৫ সালে বসেছে চারটি বৈঠক। দুই বছরে সংসদের মোট কার্যদিবস ছিল ১৭৩টি। আর ২০১৫ সালে ৮৫ কার্য দিবস সংসদ চলেছে। বিদায়ী বছরে পাস হয়েছে ২৯টি আইন।

গত বছরের চার অধিবেশনে ৮৫ কার্যদিবসে দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনের বিধান রেখে বিল পাস হওয়াসহ বেশকিছু গুরুত্বপূর্ণ ও আলোচিত বিল পাস হয়।

বিএনপি সংসদে না থাকলেও প্রতিটি অধিবেশনে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তার পরিবার নিয়ে বিশদ আলোচনা সমালোচনা হয়েছে। এখনো লাগামহীনভাবে চলেছে সেই সামালোচনা।
 
গত বছরই সরকারি দলের একজন প্রভাবশালী সংসদ সদস্যকে পদ হারাতে হয়। টাঙ্গাইল-৮ আসনের সংসদ সদস্য আব্দুল লতিফ সিদ্দিকী ইসলাম ধর্ম নিযে কটাক্ত করায় মন্ত্রীত্ব, এমপিত্ব এমনকি কি দল থেকে বহিষ্কারও হন। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পাবলিক পার্টি সেন্টারে হজ্জ ও তাবলিগ নিয়ে বিরুপ মন্তব্য করায় তার সংসদ সদস্য পদ খারিজ করা হয়।
 
এইচএস/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।