নারীর ক্ষমতায়ন টেকসই উন্নয়নের ধারক ও বাহক


প্রকাশিত: ০৩:০৩ পিএম, ২২ জানুয়ারি ২০১৬

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেছেন, নারীর ক্ষমতায়ন ও সক্রিয় অংশগ্রহণ টেকসই উন্নয়নের ধারক ও বাহক।

বৃহস্পতিবার জাতিসংঘে টেকসই উন্নয়ন ২০৩০ বাস্তবায়নে নারীর সক্রিয় অংশগ্রহণ ও নেতৃত্ব প্রদানের গুরুত্ব বিষয়ক আলোচনা সভায় একথা বলেন তিনি। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থায়ী প্রতিনিধি বাংলাদেশে নারী নেতৃত্ব ও সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাসমূহ বাস্তবায়নের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

তিনি বাংলাদেশে সরকার ও রাজনীতির শীর্ষ পর্যায়ে নারী নেতৃত্বের অবস্থান তুলে ধরে বলেন, এর প্রভাব তৃণমূল পর্যায়েও বিস্তার লাভ করেছে। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় ছেলে শিশুদের তুলনায় কন্যা শিশুরা উচ্চহারে ভালো ফলাফল করছে। তাছাড়া নারী শিক্ষার অগ্রগতিতে বাংলাদেশ রোলমডেল হিসেবে কাজ করছে।

মাসুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণে বাংলাদেশ নানাক্ষেত্রে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি টেকসই উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বে গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন।

একে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।