জুমআর দিনের করণীয় ও প্রাপ্তি


প্রকাশিত: ০৭:১৪ এএম, ২২ জানুয়ারি ২০১৬

জুমআর দিন অনেক মর্যাদাবান একটি দিন। এ দিনের রয়েছে অনেক গুরুত্বপূর্ণ ফজিলত। যার বর্ণনায় রয়েছে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনেক উপদেশ। যা আলাদা আলাদা ব্যাপকভাবে আলোচিত হয়েছে। জুমআর নামাজরে দিনের করণীয় ও প্রাপ্তি নিয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি হাদিস তুলে ধরা হলো-

Jumar-Karanio

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি গোসল করে জুমার জন্য আসলো। অতপর তার জন্যে যত রাকাআত সালাত ভাগ্যে ছিল তা আদায় করলো। (যত রাকাআত সম্ভব পড়ল) এরপর ইমাম সাহেবের খুৎবা শেষ করা পর্যন্ত চপু করে থাকল (খুৎবা শুনলো) এবং তাঁর (ইমামের) সাথে জুমআর সালাত আদায় করলো, তার জন্যে (ঐ ব্যক্তির জন্য) দুই জুমআর মাঝের ও অতিরিক্ত আরো তিন দিনের গোনাহসমূহ মাফ করে দেয়া হবে।’ (মুসলিম)

সুতরাং উম্মাতে মুসলিমার উচিত জুমআর নামাজের উদ্দেশ্যে গোসল করে মসজিদে গিয়ে চুপ থেকে খুৎবা শ্রবণকরত নামাজ আদায় করা। আল্লাহ তাআলা সবাইকে প্রত্যেক সপ্তাহে জুমআর দিন নিয়মিত এ আমল করে উল্লেখিত গুরুত্বপূর্ণ ফজিলত তথা ফায়েদা অর্জন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।