সিঙ্গাপুর ফেরত ১৪ জন আনসারুল্লাহ বাংলা টিমের অনুসারী


প্রকাশিত: ০৯:২৬ এএম, ২১ জানুয়ারি ২০১৬

জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে সিঙ্গাপুর থেকে দেশে ফেরত পাঠানো ১৪ জন বাংলাদেশি আইএস কিংবা আল-কায়েদা নয়। তারা সবাই আনসারুল্লাহ বাংলা টিমের অনুসারী বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। বৃহস্পতিবার দুপুরে ডিএমপির মিডিয়া সেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান মনিরুল ইসলাম এ তথ্য জানান।
 
মনিরুল ইসলাম বলেন, নভেম্বর এবং ডিসেম্বর মাসে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে মোট ২৭ জনকে ব্ল্যাক লিস্ট করে বাংলাদেশে ফেরত পাঠিয়েছিল সিঙ্গাপুর। প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ এদের মধ্যে ১৪ জনের সঙ্গে জঙ্গি সংশ্লিষ্টতা পেয়েছে। তবে তাদের সঙ্গে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটস (আইএস) কিংবা আল-কায়েদার জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি। তারা আনসারুল্লাহ বাংলাটিমের প্রধান জসীমউদ্দিন রাহমানিয়ার অনুসারী।
 
নিজেদের প্রতিবেদনে সিঙ্গাপুর বলেছে, বাংলাদেশে হামলার পরিকল্পনা ছিল ফেরত পাঠানো ‘জঙ্গিদের’। এ বিষয়ে মনিরুল বলেন, জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে সুনির্দিষ্ট কোন হামলার তথ্য পাওয়া যায়নি। যাদের ফেরত পাঠানো হয়েছে তাদের মধ্যে সবাই শ্রমিক ছিল। তারা সিঙ্গাপুরের একটি মসজিদে সংগঠিত হয়ে বয়ান শুনতো। অনেক সময় বাংলাদেশের ব্যক্তিরা সিঙ্গাপুরে গিয়ে মসজিদে বয়ান দিয়ে তাদের সংগঠিত করতো। সেখানে গিয়ে তাদের হতে টাকা পৌঁছে দিত।
 
গ্রেফতারকৃতদের কয়েকজনের মোবাইল ফোন থেকে জসীমউদ্দিন রাহমানিয়ার বইয়ের সফট কপি পাওয়া গেছে।
 
জঙ্গি সংশ্লিষ্টতা পাওয়ায় ১৪ জনের বিরুদ্ধে গত ২১ ডিসেম্বর সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করেছে পুলিশ। বাকি ১৩ জনকে ছেড়ে দেয়া হলেও তাদের গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে।

আসামি ১৪ জন হলেন : মো. জাফর ইকবাল, গোলাম জিলানী, মো. সাইফুল ইসলাম, মো. নুরুল আমিন, মাহমুদুল হাসান, মো. আমিনুর, আব্দুল আলীম, মো. শাহ্‌ আলম, আকরাম হোসেন, আলম মাহাবুব, আবদুল আলী, পারভেজ ডলার, মো. জসিম ও মো. আশরাফুল।

এআর/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।