হাস্যকর পোস্টারে আলোচনায় সুইটহার্ট


প্রকাশিত: ০৯:০৭ এএম, ২১ জানুয়ারি ২০১৬

চলচ্চিত্রের প্রচারণায় পোস্টারের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। এর ব্যবহারও বেশ পুরোনো। যে কোনো ছবি মুক্তির আগেই চোখে পড়ে তার রঙ বেরঙা পোস্টার।

কিন্তু এমন হাস্যকার পোস্টারে ছবির প্রচারণা বোধহয় এ প্রজন্মের দর্শক প্রথমবারের মতো দেখল। আর সেটি দেখালো ওয়াজেদ আলী সুমনের চলচ্চিত্র ‘সুইটহার্ট’। রাজধানী ঢাকার কাকরাইল, সেগুনবাগিচা, মগবাজার, এলিফ্যান্ট রোড, ধানমন্ডিতে চোখে পড়েছে হাস্যকর পোস্টারিংয়ে ছবিটির প্রচারণা। সস্তা ও নিম্ন মানের কাগজে কোনো কলাকুশলীর ছবি ছাড়াই এমনভাবে পোস্টার ছাপানো হয়েছে যেটা প্রথম দেখায় যে কেউ ভাববেন এ বুঝি কোনো দরবার শরীফের মাহফিল-উরস বা রেস্তোরাঁ-দোকানের শুভ উদ্বোধনীর পোস্টার। ভালো করলে লক্ষ করা যায় এটি বাপ্পি চৌধুরী ও বিদ্যা সিনহা মিমের ‘সুইটহার্ট’ ছবির পোস্টার। কর্তৃপক্ষ হয়তো ভালোবাসা দিবসের রোমান্টিক ছবি ভেবে এর পোস্টারে লাল রঙকে প্রাধান্য দিয়েছেন। ‍সেটি যে এতোটা দৃষ্টিকটু হবে হয়তো ভাবার অবকাশ মিলেনি।

তবে এ কথা সত্যি, এই পোস্টার দিয়ে হাস্যরস তৈরি করেই আলোচনায় এসেছে ছবিটি। কেননা, রাজপথে পোস্টার দেখে পথচারীরা যেমন বিরক্তি প্রকাশ করছেন তেমনিভাবে কিন্তু ছবিটির নাম ও এর সম্পর্কে নানা তথ্যও জেনে যাচ্ছেন। সেদিক থেকে পোস্টারিংয়ের এই চিন্তাবিদকে ধন্যবাদ জানাতেই পারে ছবিটির প্রযোজক-পরিচালক।

বেশ কয়েকজন পথচারীকে দেখা গেল তারা আগ্রহ নিয়ে সেটি দেখছেন। তাদেরমধ্যে রাজধানীর এলিফ্যান্ট রোডে ঢাবির এক শিক্ষার্থী বললেন, ‘কোনো চলচ্চিত্রের পোস্টার এমন স্টাইলে হতে পারে বলে আমার জানা ছিলো না। খুব মজা পেয়েছি। আসলে আমাদের দেশের চলচ্চিত্র শিল্পটা কোথায় দাঁড়িয়ে আছে সেটা অনুমান করা যায় এমন হাস্যকর প্রচারণার আইডিয়া দেখলেই।’

সেগুনবাগিচায় রফিক মিয়া নামক এক ব্যবসায়ী বলেন, ‘আমি কমবেশি বাংলা ছবি দেখি। কিন্তু বাংলা ছবির এমন গরীবানা পোস্টার জীবনের প্রথম দেখলাম। সকাল দেখেই সারা দিনের খবর বলে দেয়া যায়। এই পোস্টারও বলে দিচ্ছে ছবির কী দুরবস্থা হবে!’

Poster
শুধু তাই নয়। এই পোস্টার এরইমধ্যে আলোচনায় এসেছে ফিল্ম পাড়াতেও। নানা প্রজন্মের তারকা নির্মাতা ও অভিনয়শিল্পীরা এই পোস্টারে বিরক্তি প্রকাশ করেছেন। তারা বলেন, এমন পোস্টারে কখনো চলচ্চিত্রের প্রচার হয়েছে কি না জানা নেই। যদিও বা হয়ে থাকে তা এই ডিজিটাল যুগে একেবারেই বেমানান। এগুলো সামগ্রিক চলচ্চিত্রের দৈনতা প্রকাশ করে। আর ওয়াজেদ আলী সুমন, বিদ্যা সিনহা মিম, বাপ্পি ও রিয়াজের মতো তারকা শিল্পীদের নাম জড়িত এমন কোনো ছবির বেলায় তো সেটি ভাবাও যায় না। এবং ছবির প্রযোজনা প্রতিষ্ঠানটির নাম যখন হয় ডিজিটাল মুভিজ তখন সেটি অতিমাত্রায় বেমানান দেখায়! 

প্রচারণার এই চিত্র সম্পর্কে বিস্তারিত জানার জন্য নির্মাতা ও প্রযোজনা প্রতিষ্ঠানের যোগাযোগ করার চেষ্টা করা হলে কোন সাড়া মেলেনি।

প্রসঙ্গত, ভালোবাসা দিবসের উপহার হিসেবে ওয়াজেদ আলী সুমনের পরিচালনায় ‘সুইটহার্ট’ ছবিটি মুক্তি পাচ্ছে আগামী ১২ ফেব্রুয়ারি। ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম এবং বাপ্পী। এছাড়াও একটি অতিথি চরিত্রে দেখা যাবে এক সময়ের হার্টথ্রুব চিত্রনায়ক রিয়াজ।

এনই/এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।