এক যন্ত্রের দুই আবিষ্কারকের আবির্ভাব


প্রকাশিত: ০১:১৭ পিএম, ১৬ জানুয়ারি ২০১৬

জ্বালানি তেল ছাড়াই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের এক যন্ত্রের দুই আবিষ্কারকের আবির্ভাব হয়েছে যশোরে। একজন যশোরের ডিজিটাল উদ্ভাবনী মেলায় যন্ত্রটি প্রদর্শন করছেন, অন্যজন প্রযুক্তি চুরির অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন। এ কারণে যন্ত্রটির আবিষ্কারক কে তা নিয়ে সৃষ্টি হয়েছে ধূম্রজাল। মিজানুর রহমান ও রাশহা আহম্মেদ নিলয় নামের এই দুইজনের মধ্যে কে প্রকৃত আবিষ্কারক তা নিয়ে এখন চলছে জোর আলোচনা।

যন্ত্রটির মালিক দাবিদার যশোরের শার্শার নাভারণ রেলবাজার গ্রামের বাসিন্দা রাশহা আহম্মেদ নিলয় শনিবার দুপুরে প্রেসক্লাব যশোরে এক সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে তিনি দাবি করেছেন, ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী তিনি। জ্বালানি তেল ছাড়াই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদন যন্ত্রটি তার আবিষ্কার।

যন্ত্রটি তৈরি ও গবেষণাকালে মিজানুর রহমান পর্যবেক্ষণ করেছিলেন। পরে পরিকল্পনা জালিয়াতি করে মিজানুর রহমান যন্ত্রটি তৈরি করেন। এখন মিজানুর যন্ত্রটি তার দাবি করে যশোরের ডিজিটাল উদ্ভাবনী মেলায় প্রদর্শন করেছেন।

বিষয়টি তিনি জেলা প্রশাসক (সার্বিক) সাবিনা ইয়াসমিনকে লিখিতভাবে জানিয়েছেন। একই সঙ্গে তিনি জালিয়াতির ঘটনায় যথাযথ ব্যবস্থা নেয়ার দাবি জানান।

তবে অভিযোগ ভিত্তিহীন দাবি করে অভিযুক্ত মিজানুর রহমান ডিজিটাল মেলা চত্বরে দাঁড়িয়ে বলেন, আমি এই আবিষ্কার করে জাতীয় পুরস্কার পেয়েছি। এই যন্ত্রটি ছাড়াও আমি জ্বালানি সাশ্রয়ী গাড়ি আবিষ্কার, ডিজিটাল অটো আগুন নেভানো মেশিন, জমিতে সেচ দেয়া অটো সুইচ মেশিন বেশ কয়েকটি যন্ত্র আবিষ্কার করেছি।

ঢাকা ও খুলনার বিভিন্ন মেলায় সেগুলো প্রদর্শিত হয়েছে। কিন্তু অসৎ উদ্দেশ্যে এখন আমার নামে বদনাম করা হচ্ছে। তিনি অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য প্রশাসনসহ সংশ্লিষ্টদের অনুরোধ করেছেন।

মিলন রহমান/এআরএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।