বরখাস্ত হলেন ফিফা মহাসচিব


প্রকাশিত: ১২:২৬ এএম, ১৪ জানুয়ারি ২০১৬

সেপ ব্ল্যাটার ও মিশেল প্লাতিনির পর এবার মহাসচিব জেরোমে ভালকের ওপর চড়াও হলো বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তাকে বরখাস্ত করা হয়েছে মর্মে বুধবার ফিফা পরিচালনা পরিষদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত চলমান রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৯ জানুয়ারি অনুষ্ঠিত ফিফার জরুরি সভায় মহাসচিবের পদ থেকে জেরোমে ভালকেকে অপসারণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, যা ত্বরিৎ কার্যকরের সিদ্ধান্ত নেয়া হয়।

আট বছরের জন্য নিষিদ্ধ হওয়া ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের দক্ষিণ হস্ত হিসেবে এতদিন ফিফায় দায়িত্ব পালন করে আসছিলেন ভালকে। ২০১৪ সালে অনুষ্ঠিত ব্রাজিল বিশ্বকাপের টিকিট কালো বাজারে বিক্রির অভিযোগে গত ১৭ সেপ্টেম্বর তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

তখন থেকেই মূলত ফিফার দায়িত্ব পালন থেকে বিরত রয়েছেন ভালকে। ২০১৬ সালের ৭ জানুয়ারি থেকে হেন্স-জোয়াচিম ইকার্টের সভাপতিত্বে গঠিত ফিফার এথিকস কমিটি তার বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু করে।

তবে দুর্নীতির এসব অভিযোগ বরাবরের মতো অস্বীকার করে আসছেন ৫৫ বছর বয়সী এই ফরাসি নাগরিক। তারপরও তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করলো বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

ভালকে বরখাস্ত হবার ফলে ফিফার মহাসচিবের দায়িত্ব পালন অব্যাহত রাখবেন ভারপ্রাপ্ত মহাসচিব ড. মার্কাস কাটনার।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।