জ্যাকবের মৃত্যুতে মুক্তিযোদ্ধার সন্তানদের শোক


প্রকাশিত: ০২:০০ পিএম, ১৩ জানুয়ারি ২০১৬

বাংলাদেশের মুক্তিযুদ্ধের অকৃতিম বন্ধু ১৯৭১ সালে ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ণ কমান্ডের চিফ অব স্টাফ লে. জেনারেল জেএফআর জ্যাকবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’। বুধবার এক বিবৃতিতে এ শোক প্রকাশ করেন সংগঠনের সভাপতি মো. সাজ্জাদ হোসেন ও সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান শাহীন।

তারা বলেন, ভারতীয় মিত্র বাহিনীর এই সাহসী জেনারেল ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে যে ভূমিকা রেখেছেন, তা বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে চির ভাস্মর হয়ে থাকবে।

নেতারা বলেন, ৯ মাসের যুদ্ধ শেষে পাকিস্তান হানাদার বাহিনীর ঐতিহাসিক আত্মসমর্পণে অন্যতম প্রধান ভূমিকা রাখেন এই ভারতীয় জেনারেল। তিনি নিজ হাতে পাকিস্তান বাহিনীর আত্মসমর্পণের দলিলের খসড়া রচনা করেন। তার প্রণীত যুদ্ধ কৌশলের ফলে স্বল্পতম সময়ে বাংলাদেশ ও ভারতের যৌথ বাহিনীর কাছে ৯৩ হাজার পাকিস্তানি সৈন্য আত্মসমর্পণ করতে বাধ্য হয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে জেনারেল জ্যাকবের এই ঐতিহাসিক ভূমিকার জন্যে বাংলাদেশ সরকার তাকে মুক্তিযুদ্ধ সম্মাননা প্রদান করে।

মুক্তিযোদ্ধার সন্তানরা এই ভারতীয় জেনারেলের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানায় এবং বাংলাদেশের স্বাধীনতার এই অকৃত্তিম বন্ধুর আত্মার শান্তি কামনা করে।

১৯২৩ সালে কলকাতায় জন্মগ্রহণকারী জেনারেল জ্যাকব বুধবার ভোরে দিল্লীর একটি সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।