বরগুনায় বিলুপ্তপ্রায় লক্ষ্মীপেঁচা উদ্ধার


প্রকাশিত: ০৭:৪৮ এএম, ০৯ জানুয়ারি ২০১৬

বরগুনায় বিলুপ্ত প্রজাতির একটি লক্ষ্মীপেঁচা উদ্ধার করেছে বনবিভাগ। শনিবার সকালে বরগুনা কলেজিয়েট মাধ্যমিক বিদ্যালয় মাঠে পেঁচাটিকে অসহায় পড়ে থাকতে দেখে তার চার পাশে ভিড় করে স্কুল শিক্ষার্থীসহ স্থানীয়রা।

পরে জাগো নিউজের বরগুনা প্রতিনিধি সাইফুল ইসলাম মিরাজ পেঁচাটিকে উদ্ধার করে বনবিভাগ বরগুনা অফিসে খবর দেন। পরে দুপুরের দিকে পেঁচাটিকে নিয়ে যায় বনবিভাগ কর্তৃপক্ষ।

এ বিষয়ে বনবিভাগ বরগুনার সহকারী রেঞ্জ কর্মকর্তা মঞ্জুর কাদের বলেন, এটি বিলুপ্ত প্রজাতির লক্ষ্মীপেঁচা। ডিম পাড়ার আগে আগে এরা সাধারণত পাকা ভবন বা বাড়িঘরের পরিত্যক্ত কার্ণিশে বাসা বেধে ডিম পাড়ে। আর এ সময়ই এরা গভীর বন থেকে লোকালয়ে আসার কারণে এখানকার পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে পারে না।

এছাড়া কাকসহ বিভিন্ন প্রজাতির পাখিও এদের বিরুদ্ধে অবস্থান নেয়। তাই এ সময় তারা ভীষণ অসহায় হয়ে পড়ে। মঞ্জুর কাদের আরও বলেন, প্রাথমিক চিকিৎসার পর পেঁচাটির শারীরিক অবস্থার উন্নতি হলে কোনো এক গভীর রাতে তাকে বরগুনার লবণগোলা গ্রামের পায়রা নদী তীরবর্তী বনভূমিতে ছেড়ে দেয়া হবে।             

সাইফুল ইসলাম মিরাজ/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।