শুভ সূচনায় শেয়ারবাজার


প্রকাশিত: ০৭:৪০ এএম, ০৩ জানুয়ারি ২০১৬

২০১৬ সালের প্রথম কার্যদিবস রোববার ইতিবাচক ধারায় লেনদেন শুরু করেছে দেশের শেয়ারবাজার। লেনদেন শুরুর প্রথম দুই ঘণ্টায় দুই স্টক এক্সচেঞ্জে সব ধরণের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্যকরা যাচ্ছে। একই সঙ্গে দর বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, রোববার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর দুই ঘণ্টায় বেলা সাড়ে ১২টায় প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে চার হাজার ৬৩৬ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১১ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৬১ পয়েন্টে।

আলোচিত সময়ে টাকায় লেনদেন হয়েছে ১৬১ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এসময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ১০৮ টির আর অপরিবর্তিত রয়েছে ৫৬টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে বেলা ১২টা ৪৮ মিনিটে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৩১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬০৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১৮৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ৬৫ টির আর অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১০ কোটি ৬৬ লাখ টাকা।

এসআই/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।