বাজারে আসছে হিটলারের বই

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৯ পিএম, ০১ জানুয়ারি ২০১৬

নাৎসী নেতা এডলফ হিটলারের ইহুদি বিরোধী ম্যানিফেস্টো `মাইন কাম্পফ` ৭০ বছর পর আবার জার্মানির বাজারে কিনতে পাওয়া যাবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানিতে এই বইয়ের পুনর্মুদ্রণ নিষিদ্ধ ছিল। খবর বিবিসি বাংলা।

তবে নতুন যে সংস্করণটি বাজারে পাওয়া যাবে সেটিতে মূল পাঠের সাথে সাথে সমালোচনামূলক টীকা-ভাষ্য যুক্ত থাকবে - যার উদ্দেশ্য হলো, বইটি যে বাজেভাবে লেখা এবং এর বক্তব্য যে অসংলগ্ন - তা তুলে ধরা।

অনেকে মনে করেন `মাইন কাম্পফ` - যার আক্ষরিক অর্থ `আমার সংগ্রাম` - একটি `শক্তিশালী` গ্রন্থ এবং এর বক্তব্য পাঠককে `মোহিত` করে ফেলে। কিন্তু এ ধারণা যে সত্যি নয় - তা তুলে ধরাই এ নতুন সংস্করণের উদ্দেশ্য।

Hitler

ইহুদি সংগঠনগুলোও এই নতুন সংস্করণ প্রকাশকে স্বাগত জানিয়েছে, এবং তারা বলছে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ইহুদি নিধনযজ্ঞ কেন ঘটেছিল - তা ব্যাখ্যা করতে এটা সহায়ক হবে। মনে করা হচ্ছে এখন পৃথিবীর অনেক দেশেই বইটির নতুন সংস্করণ প্রকাশিত হবে।

মাইন কাম্পফ প্রথম প্রকাশিত হয়েছিল ১৯২৫ সালে - হিটলার জার্মানির ক্ষমতায় আসার আট বছর আগে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্য দিয়ে নাৎসী জার্মানির পতন হয় ১৯৪৫ সালে, এবং হিটলার পরাজয় নিশ্চিত বুঝতে পেরে তার বাংকারে আত্মহত্যা করেন।

Hitler

এরপর বইটির কপিরাইটের মালিক হয় জার্মানীর দক্ষিণাঞ্চলীয় ব্যাভারিয়ার আঞ্চলিক সরকার। তারা বইটি ঘৃণা ছড়াতে পারে এ আশঙ্কায় এর পুনর্মুদ্রণ নিষিদ্ধ করে। তবে যুদ্ধের সময় বইটি এত ছাপা হয়েছিল যে তার কপি সারা দুনিয়াতেই সহজপ্রাপ্য।

জার্মান আইন অনুযায়ী কপিরাইটের মেয়াদ হচ্ছে ৭০ বছর এবং তা পার হয়ে যাওয়ায় এর পুনর্মুদ্রণে আর বাধা নেই। অবশ্য জার্মান কর্মকর্তারা বলছেন, তারা এ বইয়ের মূল পাঠ সবাই যেন হাতে না পায়, তার জন্য কিছু বিধিনিষেধ আরোপ করবেন - কারণ এমন ভয় আছে যে বইটি নব্যনাৎসী মনোভাব উস্কে দিতে পারে।

এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।