ঈমানের পরিপূর্ণতার শর্ত

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১১:২০ এএম, ৩০ ডিসেম্বর ২০১৫

আল্লাহ তাআলা ও তাঁর রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পূর্ণ ভালোবাসার জন্য আল্লাহ ও তাঁর রসুল যা ভালোবাসেন তাকে ভালোবাসা জরুরি করে দেয়। তাই মুমিন যখন অন্তর থেকে আল্লাহর ওয়াস্তে ভালোবাসে ও ঘৃণা করে এবং শারীরিকভাবে আল্লাহর ওয়াস্তে দেয় ও বারণ করে তখন তার পূর্ণ ঈমান এবং আল্লাহর পূর্ণ ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটে।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

Hadith

হজরত আবু উমামা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন, তিনি বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর ওয়াস্তে ভালোবাসে ও আল্লাহর ওয়াস্তে ঘৃণা করে এবং আল্লাহর ওয়াস্তে দেয় ও নিষেধ করে সে তার ঈমানকে পরিপূর্ণ করলো। (আবু দাউদ)

উপরোক্ত হাদিসের আলোকে বুঝা যায়, কাউকে ভালোবাসতে হবে আল্লাহ ও তাঁর রাসুলের জন্য, আবার ঘৃণাও করতে হবে আল্লাহ ও তাঁর রাসুলের জন্য। কোনো কিছু দান করবে আল্লাহ ও তাঁর রাসুলের জন্য, আবার দান থেকে বিরত থাকবে বা নিষেধ করবে তাও আল্লাহ ও তাঁর রাসুলের জন্য। তবেই মুমিনের ঈমান পরিপূর্ণতা লাভ করবে।

সুতরাং আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উপরোক্ত হাদিসের উপর আমল করে পরিপূর্ণ ঈমানদার হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।