আইটি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু


প্রকাশিত: ০১:০০ পিএম, ২১ ডিসেম্বর ২০১৫

রাজধানীতে কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি বিষয়ক তিন দিনের আন্তর্জাতিক সম্মেলন আইসিসিআইটি- ২০১৫ শুরু হয়েছে। সোমবার মিরপুর সেনানিবাসের মিলিটারি ইন্সটিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক।

এদিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী পরিচালক সাইদা তাপসী রাবেয়া লোপা।
 
সম্মেলনটি এমআইএসটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হচ্ছে। এতে অংশগ্রহণ করেছেন বাংলাদেশসহ আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, চীন, ভারত, মালয়েশিয়া, তুরস্ক ও গ্রিসের বিশেষজ্ঞ এবং গবেষকেরা।

IT
সম্মেলনে এলগরিদম, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, বায়ো-ইনফরমেটিক্স, নেটওয়ার্কিং অ্যান্ড ওয়্যারলেস কমিউনিকেশন, ক্লাউড কম্পিউটিং, ডাটাবেজ সিস্টেম, হিউম্যান কম্পিউটার ইন্টারাকশন, ডাটা ভিজুয়ালাইজেশন অ্যান্ড সিমুলেসন, প্যাটার্ন রিকগনিশন, রোবোটিক্স, সিস্টেম সিকিউরিটি অ্যান্ড কন্ট্রোল, গেইম অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ডিস্ট্রিবিউটেড অ্যান্ড প্যারালাল প্রসেসিং এবং এম্বেডেড সিস্টেম সহ কম্পিউটার বিজ্ঞান এবং আইসিটি বিষয়ক সাম্প্রতিক গবেষণা, প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা অনুষ্ঠিত হবে।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন; বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার, সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার-ইন-চিফ ও প্রাক্তন কমান্ড্যান্ট, এমআইএসটির মেজর জেনারেল মো. সিদ্দিকুর রহমান সরকার।
 
সম্মেলনের উদ্বোধনী পর্ব শেষে তারিক আহমেদ সিদ্দিক এমআইএসটি’র নব নির্মিত ‘জেনারেল মুহাম্মদ মুস্তাফিজুর রহমান টাওয়ার’ উদ্বোধন করেন।
 
তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী আগামী ২৩ ডিসেম্বর।
 
এআর/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।