তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে অর্থমন্ত্রীর কাছে বেসিসের ১০ প্রস্তাব


প্রকাশিত: ০২:১৫ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৫

দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে ১০ প্রস্তাব পেশ করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে আইসিটি ডিভিশন ও বেসিসের প্রতিনিধিদলের এক সাক্ষাতে এসব প্রস্তাব পেশ করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নেতৃত্বে অর্থমন্ত্রীর কাছে এসব প্রস্তাব পেশ করেন বেসিসের সভাপতি শামীম আহসান। প্রতিনিধিদলে আরো ছিলেন; আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)-এর নির্বাহী পরিচালক এস.এম আশরাফুল ইসলাম প্রমুখ।

অর্থমন্ত্রীর কাছে বেসিসের প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে- আইটি অবকাঠামো পরিকল্পনা, উন্নয়ন, ব্যবস্থাপনা, সার্ভার সিস্টেম ম্যানেজমেন্ট, হার্ডওয়্যার ম্যানেজমেন্ট, সাইবার সিকিউরিটি সার্ভিসসহ ৯টি সেবাকে তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা (আইটিইএস) হিসেবে অন্তর্ভুক্তি করা, সকল ধরণের ডাটাবেজ সফটওয়্যার, অ্যান্টিভাইরাস ও অপারেটিং সিস্টেমকে এইচএস কোড ৮৫২৩.২৯.১২, ৮৫২৩.৪৯.২১ এর অধীন বিবেচনা করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের মাধমে কাস্টমস কর্তৃপক্ষকে সুনির্দিষ্ট নির্দেশনা প্রদান, প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচুইটি ফান্ডকে ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানির মাধ্যমে বিনিয়োগের সুযোগ, ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানির ভিভিডেন্টের ওপর দুইবার কর কর্তন না করা, ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানির জন্য প্রাথমিকভাবে কয়েক বছরের জন্য ট্যাক্স হলিডে প্রদান, কেবলমাত্র সফটওয়্যার ও আইটিইএস কোম্পানিসমূহের জন্য আয়কর রিটার্ন দাখিলের সুবিধার্থে একটি পৃথক আয়কর মেলা আয়োজন করা যেখানে সকল রিটার্ণ দাখিলকারী আইটি কোম্পানিকে ‘আয়কর অব্যাহতির সনদ’ প্রদানের ব্যবস্থা থাকবে, ই-ডেলিভারির মাধ্যমে সফটওয়্যার আমদানির ওপর প্রযোজ্য শুল্ক আদায়ের ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ড থেকে প্রত্যেকবার পৃথকভাবে পত্র জারির পরিবর্তে শুল্কহার ধার্য করে কাস্টমস হাউজকে ক্ষমতা অর্পন করা, বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর জন্য মূসক ব্যবস্থাপনা অটোমেশন প্রক্রিয়া চালুকরণ, স্থানীয়ভাবে তৈরি সফটওয়্যারের উৎপাদন ও বিক্রয় পর্যায়ে ভ্যাট মওকুফ এবং ট্রান্সফার প্রাইসিংয়ের সমস্যা নিরসনে এনবিআর, বেসিসকে নিয়ে একটি কমিটি গঠন করা ও অর্থমন্ত্রণালয়ে তথ্যপ্রযুক্তি খাতের জন্য ন্যূনতম একজনকে দায়িত্ব অর্পণ করা।

অর্থমন্ত্রী বেসিসের এসব প্রস্তাব গুরুত্বসহকারে শোনেন এবং শিগগিরই বিবেচনা করার আশ্বাস দেন।

আরএম/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।