ঢাবিতে চলছে রক্তে রাঙ্গা বিজয় আমার


প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৫

বিজয় দিবসকে সামনে রেখে বিজয়ের আগের রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) চলছে ‘রক্তে রাঙ্গা বিজয় আমার-২০১৫’। টিএসসেতে সব সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে চলছে এ বিজয় উৎসব। তিনদিন ব্যাপী এ উৎসব আগামীকাল বুধবার শেষ হবে।

এর আগে সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তনে মুক্তিযুদ্ধে শহীদদের হত্যাকারীর বিচারের দাবিতে মানববন্ধনের মধ্য দিয়ে শুরু হয় এ কর্মসূচি। এতে টিএসসির সব সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। রাতে একই স্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের প্রদীপ প্রজ্জ্বালন কর্মসূচি পালিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির উদ্যোগে টিএসসির সামনে চলছে ‘রোড টু ইন্ডিপেন্ডেন্স ১৯৭১’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। প্রদর্শনীতে ১৭৫৭ সালের ২৩ শে জুন পলাশীর আম্রকাননে বাংলার নবাব সিরাজ উদ্দৌলার পরাজয়ের পর থেকে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতা অর্জন পর্যন্ত যাঁরা অবদান রেখেছেন তাদের পরিচিতি তুলে ধরা হয়েছে।

এছাড়াও আজ সন্ধ্যা থেকে টিএসসিতে কিছু সময় পর পর স্লোগান একাত্তরের ফানুস উড্ডয়ন চলছে। বিতর্ক সংসদের প্লানচেট বিতর্ক, মাইম অ্যাকশনের ‘বুমেরাং’ প্রর্দশনী, আইটি সোসাইটির অনলাইনে মুক্তিযুদ্ধ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।

বুধবার সাংবাদিক সমিতির প্রদর্শনী ছাড়াও সকালে সাইক্লিং ক্লাবের বিজয় র্যালি, পরিবেশ সংসদের বৃক্ষরোপন ও উন্মুক্ত চলচ্চিত্র প্রদর্শনী রয়েছে।  

এমএইচ/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।