শিরোপাযুদ্ধে সন্ধ্যায় মাঠে নামছে মাশরাফি-রিয়াদরা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৩২ এএম, ১৫ ডিসেম্বর ২০১৫

কে হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসরের চ্যাম্পিয়ন। সেই হিসাব মেলাতে এখন একটি মাত্র ম্যাচ বাকি। মঙ্গলবার সেই ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে বরিশাল বুলস। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে  সন্ধ্যা সাড়ে ৬ টায়।

বাংলাদেশ ক্রিকেটে মাশরাফির নেতৃত্বের কথা নতুন করে বলার কিছু নেই। যে বাংলাদেশি সবচেয়ে কম ক্রিকেট বোঝেন, তিনিও বোধকরি জানেন মাশরাফি নামের জাদুর কাঠির কথা। তবে বিপিএলে এবারের আসরে মাশরাফির পরেই যার নেতৃত্ব প্রশংসা পেয়েছে সবচেয়ে বেশি, তিনি বরিশালের মাহমুদুল্লাহ রিয়াদ।

পরিসংখ্যানের বিচারে এখন পর্যন্ত সমানে সমান দুই দল। গ্রুপ পর্বে দুই দলই ১০ ম্যাচ খেলে সমান সংখ্যক ৭টি করে জয় তুলে নিয়েছিল। তবে রানরেটে এগিয়ে থাকার কারণে পয়েন্ট তালিকার শীর্ষস্থানে ছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। লিগ পর্বের দুই বারের মোকাবেলায় বরিশাল বুলসকে সহজেই হারিয়েছিল কুমিল্লা। প্রথম ম্যাচে মাহমুদুল্লাহ রিয়াদের দলকে ৮৯ রানে অলআউট করে ৮ উইকেটের জয় তুলে নিয়েছিল মাশরাফিরা। পরের ম্যাচেও প্রায় একই গল্প। ১০৫ রানে বরিশালকে অলআউট করে দিয়ে ৭ উইকেটের বড় জয় তুলে নেয় কুমিল্লা।

Masrafi-Riyad

তবে কুমিল্লার জয়ের পথে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে ইনজুরি। প্রথম সারির ছয়-সাত জন খেলোয়াড় ইনজুরিতে আক্রান্ত। অধিনায়ক মাশরাফি থেকে শুরু করে কামরুল ইসলাম রাব্বি, ডলার মাহমুদ, শোয়েব মালিক, কুলাসেকেরাসহ আরও বেশ কয়েকজন খেলোয়াড় খেলার জন্য সম্পূর্ণ ফিট নন। তবে এসব নিয়ে ভাবছেন না অধিনায়ক।
দলের ইনজুরি সমস্যা নিয়ে মাশরাফি বলেন, ‘আমাদের শুরু থেকেই এই সমস্যাগুলো ছিল। কোনো নির্দিষ্ট খেলোয়াড়কে আমরা একসাথে অনেক সময়ের জন্য পাইনি, জাইদি আর কুলাসেকারা ছাড়া। এছাড়া সবাই আসা যাওয়ার মধ্যেই ছিল। আমরা এ সময়গুলো পার করে এসেছি। এখন এসব নিয়ে চিন্তা করারও সময় নেই। ওসব শুরুর দিকে অনেক ভাবিয়েছে। এখন আল্লাহর রহমতে একটা পর্যায়ে এসেছি যেখানে আর একটা ম্যাচই বাকি।

কুমিল্লার বিপক্ষে গ্রুপ পর্বে দুই ম্যাচে হারলেও এবার শক্তির বিবেচনায় অনন্য বরিশাল বুলস। ফর্মে ফিরেছেন দলের সেরা ব্যাটসম্যান সাব্বির রহমান। এছাড়া অভিজ্ঞ শাহরিয়ার নাফিসও ছন্দ ফিরে পেয়েছেন। এছাড়া দারুণ খেলছেন দলের বিদেশি ব্যাটসম্যানরা। তবে ব্যাটিংয়ের চেয়ে বোলিং বিভাগে দারুণ সফল তারা। দুর্দান্ত ফর্মে রয়েছেন পেসার আল-আমিন হোসেন। একমাত্র হ্যাটট্রিকটিও তার করা। দারুণ ছন্দে রয়েছেন কেভন কুপার। আবু হায়দারের পরেই ২০টি উইকেট নিয়ে দ্বিতীয় সেরা বোলারের তালিকায় রয়েছেন এই ক্যারিবিয়ান। টুর্নামেন্টের শুরু থেকেই দারুণ হিসেবি বোলিং করছেন পাকিস্তানি মোহাম্মদ সামি। স্পিনে তাইজুলও দলের প্রত্যাশা মেটাতে পারছেন।

Masrafi-Riyad

তবে ক্রিস গেইল চলে যাওয়ায় দলের শক্তি কিছুটা কমেছে বরিশাল বুলসের- এমনই মনে করেছিল সবাই; কিন্তু দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রংপুরের বিপক্ষে গেইলকে ছাড়াও ১৬০ রান তাড়া করে জয় তুলে নিয়ে নিজেদের সামর্থ্য প্রমাণ করেছে তারা। গেইল ছাড়াও জয়ের আশাবাদ ব্যক্ত করে দলের উদ্বোধনী ব্যাটসম্যান শাহরিয়ার নাফিস বলেন, ‘গেইল দলে নেই, তো কি হয়েছে। আমাদের কোন সমস্যা হবে না। ওকে ছাড়াও আমরা জিতেছি। সবাই মিলে যদি পারফর্ম করি, তবে কালকেও আমরা জিততে পারবো।’

নাফিস আরও যোগ করেন, ‘আমরা লিগ পর্ব এবং কোয়ালিফায়ারে ভালো খেলে ফাইনালে এসেছি। সেই খেলাটাই আমরা ধরে রাখতে চাই। ফাইনাল ভেবে নয়, আমরা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে চাই। তাহলেই আশা করি ভালো কিছু হবে।’

দুই দল প্রস্তুত। বাকি শুধু লড়াইয়ের। সেই লড়াইও এখন সময়ের ব্যাপার। তবে দেখার অপেক্ষা মঙ্গলবার চূড়ান্ত লড়াইয়ে তৃতীয় আসরে বিপিএল শিরোপা কার ঘরে ওঠে! যে দলই চ্যাম্পিয়ন হোক এবার তাদের জন্যই হবে বিপিএলে এটি প্রথম শিরোপা। তারাই বিপিএল জয়ের ইতিহাসে নাম লেখাবেন নতুন করে। সেই সঙ্গে আলোর ঝরনাধারা আর সুরের মূর্ছনায় সাজানো থাকছে তৃতীয় আসরের সমাপনী অনুষ্ঠানও।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।