ইউরোয় এবারও মৃত্যুকুপে ইতালি


প্রকাশিত: ০৪:২২ এএম, ১৩ ডিসেম্বর ২০১৫

গ্রুপ অব ডেথ। ২০০৬ বিশ্বকাপের পর যেন ইতালির জন্য নিয়তিই হয়ে দাঁড়িয়েছে। যে কোন বড় টুর্নামেন্টেরই শুরুতে ‘মৃত্যুকুপে’ পড়ে সামনে এগিয়ে যাওয়ার পথ কঠিন হয়ে যাচ্ছে আজ্জুরিদের। এবারের ইউরোতেও (২০১৬) গ্রুপ অব ডেথে পড়তে হলো চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

গতবারের ইউরো রানার্সআপকে গ্রুপ পর্ব থেকে পরের রাউন্ডে পৌঁছাতে হলে টপকাতে হবে তারকাখচিত বেলজিয়ামকে। ইউরোর ড্র ঘোষণার পরে বেলজিয়াম তারকা অ্যাক্সের উইটসেল বলেই দিলেন, ‘কঠিন গ্রুপ; কিন্তু আমরা তৈরি।’ বেলজিয়াম এখন ফিফা র্যাং কিংয়ে রয়েছে এক নম্বরে। শুধু বেলজিয়ামই নয়, ইতালিকে টপকাতে হবে জ্লাতান ইব্রাহিমোভিচের সুইডেনকেও। এ ছাড়াও গ্রুপে তাদের সঙ্গী আয়ারল্যান্ড। যাদের ‘কালো ঘোড়া’ হিসেবেই ধরা হচ্ছে।

গতকালই ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হয়ে গেলো ইউরোপের সবচেয়ে বড় ফুটবল উৎসব ‘ইউরো-২০১৬’র আনুষ্ঠানিক ড্র। ২৪ দলের এই টুর্নামেন্টের ড্র শেষেই শুরু হয়ে গেলো হিসাব-নিকাশ। কে কেমন গ্রুপ পেলো। কত সহজে গ্রপ পর্ব টপকে পরের রাউন্ডে যেতে পারবে ফেভারিটরা!

ইউরোয় এবারের আসরে ফেভারিটের মধ্যে নেই নেদারল্যান্ডস। টোটাল ফুটবলের দেশ বাছাই পর্বই উৎসরাতে ব্যর্থ হলো। ২০০৮ ইউরো যেভাবে ইংল্যান্ডকে ছাড়াই অনুষ্ঠিত হয়েছিল, এবার ঠিক নেদারল্যান্ডসের মত শক্তিশালি একটি দলকে ছাড়াই ইউরো উপভোগ করতে হবে দর্শকদের।

বাকি ফেভারিট দলগুলোর সবাই রয়েছে ইউরোয়। গতবারের রানারআপ ইতালি মৃত্যুকুপে পড়লেও, চ্যাম্পিয়ন স্পেন কিন্তু পড়েছে অপেক্ষাকৃত সহজ গ্রুপেই। বরং ইউরোয় হ্যাটট্রিক করার রাস্তাই যেন স্পেনের সামনে তৈরী করে দিল গ্রুপ পর্ব।

লা রোজাদের গ্রুপে তুরস্ক ছাড়া বলারমত শক্তিশালী দল নেই। চেক রিপাবলিক এবং ক্রোয়েশিয়া হচ্ছে বাকি দুটি দল। দল দুটি নামে ভারি হলেও, আগেরমত ফুটবল শক্তি এখন আর অবশিষ্ট নেই।

বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকেও গ্রুপ পর্ব টপকাতে খুব বেশি কষ্ট করতে হবে না। জোয়াকিম লোর শিষ্যদের সামনে বিশ্বকাপের পর ইউরো জয়ের দারুন সুযোগ এবার। রবার্ট লেভানডোভস্কির পোল্যান্ড ছাড়া তেমন ভাল দল নেই। গ্রুপের বাকি দুই দল ইউক্রেন এবং উত্তর আয়ারল্যান্ড।

Euro

আর ইংল্যান্ড? রয় হজসনের অধীনে ইউরো স্বপ্নপূরণ করতে হলে অন্যান্যদের সঙ্গে প্রতিবেশীদের বাধাও টপকাতে হবে। কারণ ইংল্যান্ডের গ্রুপে রয়েছে গ্যারেথ বেলের ওয়েলস। গ্রুপে তাদের সঙ্গী বাকি দুই দল রাশিয়া এবং স্লোভাকিয়া।

রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালও পড়েছে অপেক্ষাকৃত সহজগ্রুপে। দ্বিতীয় রাউন্ডে যাওয়াটা খুব কঠিন হবে না তাদের জন্য। গ্রুপে তাদের বাকি তিন সঙ্গী হচ্ছে আইসল্যান্ড, অস্ট্রিয়া এবং হাঙ্গেরি। সবার কথাই তো বলা হল। স্বাগতিক ফ্রান্সের কী অবস্থা! করিম বেনজেমাকে ছাড়াই ইউরোর কঠিন পরীক্ষায় নামতে হবে দিদিয়ের দেশমের শিষ্যদের। গ্রুপ পর্বে তাদের সামনে বড় বাধা সুইজারল্যান্ড। বাকী দুই দল রোমানিয়া এবং আলবেনিয়া।

২০১৬’র ১০ জুন থেকে শুরু হবে জমজমাট ইউরো লড়াই। একমাসের টুর্নামেন্ট শেষ হবে ১০ জুলাই। ৬ গ্রুপের সেরা দুটি করে দল সরাসরি উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। এছাড়া ৬ গ্রুপের মধ্যে সেরা তৃতীয়স্থান অধিকারী চারটি দল উঠবে দ্বিতীয় রাউন্ডে।

কে কোন গ্রুপে
গ্রুপ ‘এ’: ফ্রান্স, আলবেনিয়া, রোমানিয়া, সুইৎজারল্যান্ড
গ্রুপ ‘বি’: ইংল্যান্ড, রাশিয়া, ওয়েলস, স্লোভাকিয়া
গ্রুপ ‘সি’: জার্মানি, ইউক্রেন, পোল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড
গ্রুপ ‘ডি’: স্পেন, চেক প্রজাতন্ত্র, তুরস্ক, ক্রোয়েশিয়া
গ্রুপ ‘ই’: বেলজিয়াম, ইতালি, আয়ারল্যান্ড, সুইডেন
গ্রুপ ‘এফ’: পর্তুগাল, আইসল্যান্ড, অস্ট্রিয়া, হাঙ্গেরি

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।