ট্রাম্পের সমালোচনায় মোহাম্মদ আলি


প্রকাশিত: ১০:৪৬ এএম, ১০ ডিসেম্বর ২০১৫

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের মুসলিম বিদ্বেষী বক্তব্যের সমালোচনা করলেন কিংবদন্তী মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলি। ট্রাম্পের নাম উল্লেখ না করে আলি বলেন, ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য যারা ইসলামকে ব্যবহার করছে মুসলিম হিসেবে আমাদের তাদের বিরুদ্ধে দাঁড়াতে হবে।

ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, তিনবারের বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়ন মোহাম্মদ আলি বুধবার ১৩২ শব্দের একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, আমি একজন মুসলিম এবং প্যারিস, সান বার্নার্ডিনো অথবা বিশ্বের যে কোনো জায়গায় নিস্পাপ মানুষকে হত্যায় ইসলামিক কিছু নেই। সত্যিকারের মুসলিমরা অবগত আছে তথাকথিত ইসলামি জিহাদিদের নির্দয় সহিংসতা আমাদের ধর্মের ধারণার বিপরীত।

মোহাম্মদ আলি ১৯৬৪ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন। বিবৃতিতে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের সহিংস কর্মকাণ্ডেরও কড়া সমালোচনা করেছেন তিনি।

সোমবার ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী এক প্রচারে বলেন, আমেরিকানদের প্রতি মুসলমানদের ‘ঘৃণা’ পুরো জাতিকেই ঝুঁকিতে ফেলে দিতে পারে। তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত আমাদের প্রতিনিধিরা নিশ্চিত না হন আসলে কি ঘটছে, ততক্ষণ পর্যন্ত মুসলমানদের জন্য সীমান্ত বন্ধ রাখা উচিত। তার এই বক্তব্যের সমালোচনা করে এটিকে অ-মার্কিনসুলভ বক্তব্য বলে অভিহিত করেছে হোয়াইট হাউজ। একই সঙ্গে তাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অযোগ্য বলে দাবি করেছে পেন্টাগন।
 
এদিকে বিতর্কিত মন্তব্যের জেরে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মাঝে থাকা ট্রাম্প মার্কিন নির্বাচন থেকে সরে দাঁড়াবেন না বলে ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে জানিয়েছেন। প্রয়োজনে রিপাবলিকান পার্টি থেকে পদত্যাগ করবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

প্যারিসে হামলা ও ট্রাম্পের ওই বক্তব্যের পর মুসলিমদের প্রতি সমর্থন জানিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ। ফেসবুকে তার পেইজে দেয়া এক পোস্টে মুসলিমদের প্রতি তার সমর্থনের কথা জানান। এরপর মুসলিম বিদ্বেষী বক্তব্যে দেয়ায় ট্রাম্পের সমালোচনায় শামিল হলেন মোহাম্মদ আলি।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।