নারীর ক্ষমতায়ন নিয়ে কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৫

নারীর ক্ষমতায়ন ও স্বাস্থ্য সুরক্ষা নিয়ে জন্টা ক্লাব ঢাকা-১ ও জয়যাত্রা ফাউন্ডেশন বুধবার এক কর্মশালার আয়োজন করে। কর্মশালায় নারীর ক্ষমতায়ন, নারী নির্যাতন প্রতিরোধে করণীয় এবং নারী-পুরুষ সম অধিকারের বিষয়ে আলোচনা করা হয়।

এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জন্টা ক্লাব ঢাকা-১ প্রেসিডেন্ট হোসনে আরা ইদ্রিস, নারী উদ্যেক্তা ও সমাজকর্মী জয়যাত্রা ফাউন্ডেশনের চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গীর, বিশিষ্ট ত্বক বিশেষজ্ঞ ডা. ঝুমু খান, কান্তা রহমান, সুলতানা আজাদ, মায়া কবীর, আইরীন খান প্রমুখ।

কর্মশালা শেষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিতে মোমবাতি জ্বালিয়ে নারীর প্রতি সহিংসতার প্রতীকী প্রতিবাদ জানানো হয়।

কর্মশালায় হোসনে আরা ইদ্রিস বলেন, নারীর ক্ষমতায়নে পিছিয়ে থাকার কারণ হচ্ছে নারীর মানসিকতা। যতোক্ষণ পর্যন্ত নারীর মানসিকতা পরিবর্তন হবে না ততোক্ষণ পর্যন্ত অধিকার পাবে না। সবাইকে নিজ নিজ অধিকার রক্ষায় সচেতন হতে হবে।

জয়যাত্রা ফাউন্ডেশনের চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গীর বলেন, নারীর প্রতি সহিংসতা বন্ধে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। ঘর থেকে নারীর প্রতি সহিংসতা বন্ধে সোচ্চার হতে হবে।

বিশিষ্ট চিকিৎসক ডা. ঝুমু খান বলেন, প্রত‌্যেক মানুষের মতো নারীরও সুস্থ থাকা জরুরি। কেননা একজন নারীকে ঘরে-বাইরে সব জায়গায় কাজ করতে হয়। নারীর সুস্থতার ওপর পুরো পরিবার এবং সমাজের অগ্রগতি নির্ভর করে। কর্মজীবী নারী বিশেষ করে গার্মেন্টস সেক্টরে যেসব নারী কাজ করেন তাদের সুস্থ থাকার জন‌্য পুষ্টিকর খাবার খেতে হবে।

এনএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।