হোসি কুনিও হত্যা : জেএমবি সদস্য ইসাহাক রিমান্ডে


প্রকাশিত: ১২:৪৩ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৫
ফাইল ছবি

রংপুরে জাপানি নাগরিক হোসি কুনিও হত্যাকাণ্ডের ঘটনায় গ্রেফতারকৃত জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য ইসাহাক আলীর (২৫) আট দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

মঙ্গলবার বিকেলে রংপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এর বিচারক শফিউল আলম এ রিমান্ড মঞ্জুর করেন।

জেএমবি সদস্য ইসাহাক রংপুরের পীরগাছা উপজেলার পশুয়া টাঙ্গাইল পাড়া গ্রামের মৃত ময়েজ উদ্দিনের ছেলে। এর আগে সোমবার রাতে পীরগাছা থেকে ইসাহাককে গ্রেফতার করে পুলিশ।

কাউনিয়া আমলী আদালতের জিআরও ফখরুল ইসলাম ইসাহাকের গ্রেফতার ও রিমান্ডের বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, গত ২ ডিসেম্বর রাতে জাপানি নাগরিক হোসি কুনিও হত্যার সঙ্গে জড়িত মূলহোতা জেএমবি সদস্য মাসুদ রানাকে পীরগাছা উপজেলার টাঙ্গাইলপাড়া গ্রাম থেকে গ্রেফতার করে পুলিশ। মাসুদ ওই এলাকার আব্দুল মালেকের ছেলে।

পুলিশ জানায়, ২০০৫ সালের দিকে জেএমবির উত্থানের সময় ওই এলাকার টাঙ্গাইল মসজিদে মাসুদের নেতৃত্বেই জেএমবি সদস্যরা প্রশিক্ষণ গ্রহণ করতো। এরপর দীর্ঘদিন ধরে তিনি নিখোঁজ ছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে গত ২ ডিসেম্বর তাকে গ্রেফতার করে পুলিশ।

পরে পুলিশের জিজ্ঞাসাবাদে মাসুদ রানা স্বীকার করে, তিনি জাপানি নাগরিক হত্যাকাণ্ডসহ কাউনিয়া উপজেলার টেপামধুপুর এলাকায় আওয়ামী লীগ নেতা ও পীর মতবাদে বিশ্বাসী রহমত আলীকে জবাই করে হত্যার ঘটনায় সরাসরি জড়িত ছিলেন। এরপর রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের পিএ ও বাহাই সম্প্রদায়ের নেতা রুহুল আমিনকে গুলি করেছিল। কিন্তু সে সময় অল্পের জন্য রুহুল বেঁচে যায়। এখনও তিনি ঢাকায় চিকিৎসাধীন রয়েছেন।

এর আগে দুপুরে পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি হুমায়ুন কবীর সাংবাদিকদের প্রেস ব্রিফিংয়ে জাপানি নাগরিকসহ মাজারের খাদেম ও বাহাই সম্প্রদায়ের নেতা এবং রংপুর মেডিকেল কলেজের পরিচালকের ব্যক্তিগত সহকারী রুহুল আমিনকে হত্যা চেষ্টার ঘটনায় জেএমবি সদস্য মাসুদ রানা সরাসরি জড়িত ছিল বলে জানান।

জিতু কবীর/এআরএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।