সন্ধ্যার নাস্তায় চিংড়ি স্যুপ


প্রকাশিত: ০৮:৪১ এএম, ৩০ নভেম্বর ২০১৫

চিংড়ি মাছ দিয়ে কিন্তু দারুণ স্যুপ হয়। তবে এই স্যুপটি বানাতে চিংড়ির সঙ্গে শসাও ব্যবহার করা যায়। স্যুপটি একেবারে ঠান্ডা করে পরিবেশন করতে হয়। ফলে শরীর ঠান্ডা রাখতেও সাহায্য করে। সন্ধ্যার নাস্তায় পরিবেশন করতে পারেন আপনার তৈরি করা চিংড়ি স্যুপ।

উপকরণ
শসা- ১টি গ্রেড করা
সিদ্ধ করা চিংড়ি মাছ- ১২৫ গ্রাম
দই- ৩০০ মিলিলিটার
লেবুর রস- ৬ টেবিল চামচ
ক্রিম- ২৫০ মিলিলিটার
লবণ ও গোলমরিচ গুঁড়ো- স্বাদমতো

প্রণালী
গ্রেড করা শসায় লবণ মাখিয়ে ১৫ মিনিট রেখে দিন। অন্যদিকে সিদ্ধ করা চিংড়ি মাছ লেবু ও লবণ দিয়ে মেখে রেখে দিন। এবার একটি পাত্রে দই ও ক্রিম একসঙ্গে ফেটিয়ে রেখে দিন। শসাটা ভালো করে মিক্সিতে দিয়ে পেস্ট বানিয়ে নিন। শসার পেস্টের সঙ্গে দই ও ক্রিমের মিশ্রণটা ভালো করে মিলিয়ে নিন। এতে চিংড়িমাছ মিশিয়ে নিন।

যদি চান তাহলে ম্যারিনেট করা চিংড়ি মাছ হাল্কা গ্রিল করে নিতে পারেন। তারপরে স্যুপে মেলাতে পারেন। কয়েকটা চিংড়ি মাছের টুকরো সাজানোর জন্য তুলে রাখুন।

এবার স্বাদমতো লবণ ও গোলমরিচ মিশিয়ে নিয়ে রেফ্রিজারেটরে ঠান্ডা করতে রেখে দিন। ভালোমতো ঠান্ডা হয়ে গেলে শসার স্লাইস ও চিংড়ি মাছ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

পরিবেশন- ২ জনের জন্য
রান্নার সময়- ২০ মিনিট
ঠান্ডা করতে- প্রয়োজনীয় সময়

এসইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।