সৌদি আরবে দুই দশকের মধ্যে সর্বাধিক মৃত্যুদণ্ড কার্যকর


প্রকাশিত: ০৪:৫৪ এএম, ১০ নভেম্বর ২০১৫

চলতি বছরে গত দুই দশকের মধ্যে সবচেয়ে বেশি মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টির জরিপে এ পর্যন্ত দেশটিতে ৭১ বিদেশিসহ অন্তত ১৫১ ব্যক্তির প্রাণদণ্ড কার্যকর করা হয়েছে বলে জানানো হয়েছে।

অ্যামনেস্টি বলছে, বিদেশি নাগরিক বিশেষ করে উন্নয়নশীল দেশ থেকে আগত অভিবাসী শ্রমিকরা সৌদি আরবে খারাপ পরিস্থিতির মুখে পড়ে। সাধারণভাবে তাদের আরবি ভাষাজ্ঞান নেই। বিচারের সময়ে পর্যাপ্ত অনুবাদের সুযোগও তাদের দেয়া হয় না বলে।
 
অ্যামনেস্টি এক বিবৃতিতে বলেছে, সৌদি আরবের কর্তৃপক্ষ দেশটিতে মৃত্যুদণ্ডের রক্তক্ষয়ী ধারা অব্যাহত রাখবে বলেই মনে হচ্ছে। এ বছর যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তাদের মধ্যে অর্ধেকেই আন্তর্জাতিক মানবাধিকার আইনের মাপকাঠিতে মৃত্যুদণ্ড দেয়ার পর্যায়ের অপরাধ করেননি।
 
অ্যামনেস্টির বিবৃতিতে আরও বলেছে, চলতি বছর এ পর্যন্ত গড়ে একদিন পর পর এক জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। সৌদি আরবে গত পুরো বছরে ৯০ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। কিন্তু চলতি বছর সে তুলনায় মৃত্যুদণ্ড কার্যকর করার সংখ্যা নাটকীয় ভাবে ৬৮ শতাংশ বেড়েছে।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।