কলার মোচার পুষ্টিগুণ


প্রকাশিত: ০৯:০২ এএম, ২৭ অক্টোবর ২০১৫

কলার মোচা আয়রনসমৃদ্ধ একটি সবজি। দেহে রক্ত বাড়ায় এর আয়রন বা লৌহ। রক্তের মূল উপাদান হিমোগ্লোবিন। এই হিমোগ্লোবিনকেই শক্তিশালী করে এই কলার মোচা। এই মোচা হতে পারে নানা জাত ও ধরনের কলাগাছের। কলার মোচার খোসা ভক্ষণযোগ্য নয়। খেতে হয় ভেতরের ফুলগুলো।

কলার মোচার ভেতরের আয়রন ত্বক, চুল ইত্যাদি ভালো রাখতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে আছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়োডিন ইত্যাদি। আয়োডিন গলগন্ড বা গয়টার রোগের বিরুদ্ধে যুদ্ধ করে। এর নানা উপকরণ দাঁত মজবুত রাখে।

রক্তশূন্যতা দূর করে এ সবজি। এতে আরো রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ`, যা রাতকানা রোগের বিরুদ্ধেও যুদ্ধ করে। মোচা পরিমাণমতো তেল দিয়ে ভাজি করলে খুবই সুস্বাদু হয়। এটি অনেকের অতি প্রিয় খাবার।

হাড়ের জটিলতা দূর করে ঈষৎ লাল রংয়ের চোখা এই সবজি। মনোপোজ হওয়া নারীদের হাড় মজবুত রাখে কলার মোচা। শরীরে শক্তি বাড়ায় কলার মোচা। তবে টাটকা খেলে বেশি উপকার পাওয়া যায়।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।