শুক্রবার রাজধানীতে দেড় ঘণ্টা প্রতিমাবাহী ট্রাক চলাচল বন্ধ


প্রকাশিত: ১০:০৫ এএম, ২২ অক্টোবর ২০১৫

আগমীকাল শুক্রবার জুম্মা নামাজের কারণে রাজধানীর সড়কে দেড় ঘণ্টা বন্ধ থাকবে প্রতিমাবাহী সব ট্রাক। সুষ্ঠুভাবে প্রতিমা বিসর্জন ও জুম্মা নামাজ আদায়ের জন্য এই নির্দেশাবলী জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ওইদিন সকাল সাড়ে ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাজধানীতে এ নির্দেশনা বলবৎ থাকবে।

ডিএমপি জানায়, শুক্রবার জুম্মার দিন মসজিদে মুসল্লি বেশি হয়। অনেক সময় সড়কে মুসল্লিরা নামাজ আদায় করেন। সড়কে মুসল্লিদের নির্বিঘ্নে নামাজ আদায়ের সুযোগ করে দেয়ার জন্য নামাজের আগে ও পরের কিছু সময় প্রতিমা বিসর্জনের সকল প্রকার কার্যক্রম বন্ধ করার আহ্বান জানানো হয়েছে। ডিএমপির মোবাইল টিমগুলো এ বিষয়ে সজাগ থাকবে এবং ওই সময়ের মধ্যে প্রতিমাবাহী সব ট্রাক সড়কে থামিয়ে দেবে।

জানা যায়, নির্দেশনা অনুযায়ী শুক্রবার দুপুর ২টা থেকে আবারো বিসর্জন কার্যক্রম শুরু করে সন্ধ্যা ৬টার মধ্যে তা শেষ করতে বলা হয়েছে। পরবর্তী দিন (শনিবার) মুসলমানদের ধর্মাবলম্বীদের পবিত্র ‘আশুরা’ অনুষ্ঠিত হবে। শুক্রবার রাতে মহররমের দুটি মিছিলও অনুষ্ঠিত হবে। তাই সেসব মিছিলের আগেই প্রতিমা বিসর্জন কার্যক্রম শেষ করতে আহ্বান জানানো হয়েছে।
 
ডিএমপি আরো জানায়, যেসব পূজা মন্ডপের পাশে মসজিদ রয়েছে, শুক্রবার নামাজের সময় সেখানে গান-বাজনা করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। বিষয়গুলো নিয়ে ইতোমধ্যে রাজধানীর পূজা মন্ডব সংশ্লিষ্ট এবং পূজা কমিটির লোকজনের সঙ্গে আলোচনা করেছে ডিএমপি।

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া জানান, সকল ধর্মের মানুষ যেন নির্বিঘ্নে নিজেদের উৎসব পালন করতে পারে তাই এই নির্দেশনা দেয়া হয়েছে।
 
উল্লেখ্য, শুক্রবার সকাল থেকে পুরান ঢাকার ওয়াইজঘাট এবং উত্তরার বিআইডব্লিউটিএ’র ল্যান্ডিং স্টেশনে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার প্রতিমা বিসর্জন করা হবে।

এআর/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।