শোয়েব মালিকের সেঞ্চুরিতে প্রথম দিন পাকিস্তানের


প্রকাশিত: ০২:১৮ পিএম, ১৩ অক্টোবর ২০১৫

শোয়েব মালিকের দায়িত্বশীল ব্যাটিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে পাকিস্তান। দীর্ঘদিন পর সাদা জার্সিতে ফিরে দারুণ এক সেঞ্চুরিতে নিজের জাত চিনিয়েছেন পাকিস্তানের অলরাউন্ডার শোয়েব মালিক। প্রথম দিন শেষে চার উইকেট হারিয়ে ২৮৬ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

মঙ্গলবার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অধিনায়ক মিসবাহ উল হক। তবে শুরুটা মোটেও ভালো হয়নি স্বাগতিকদের। দলীয় ৫ রানেই ওপেনার শান মাকসুদকে (২) ফেরান অ্যান্ডারসন। তবে দ্বিতীয় উইকেট জুটিতে দীর্ঘদিন পর টেস্টে ফেরা শোয়েব মালিককে নিয়ে ইনিংস গড়ার দায়িত্ব নেন মোহাম্মদ হাফিজ। ১৬৮ রানের জুটি গড়ে নার্ভাস নাইনটির শিকার হন হাফিজ।

ব্যক্তিগত ৯৮ রানে স্টোকসের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন হাফিজ। ১৭০ বলে ১৩টি চারের সাহায্যে এই রান সংগ্রহ করেন তিনি।

হাফিজের বিদায়ের পর ইউনিস খানকে নিয়ে দলের হাল ধরেন শোয়েব মালিক।

এদিন টেস্ট ক্রিকেটে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানের রেকর্ড নিজের করে নিয়েছেন ইউনিস খান। পাকিস্তানের কিংবদন্তি জাভেদ মিঁয়াদাদের রেকর্ড ভেঙ্গে এ রেকর্ড গড়েন তিনি। ব্রডের বলে কুকের হাতে ধরা পড়ার আগে ৩৮ রান করেন এই ব্যাটসম্যান।

ইউনিসের বিদায়ের পর বেশিক্ষণ উইকেটে স্থায়ী হতে পারেননি অধিনায়ক মিসবাহ উল হক (৩)। অ্যান্ডারসনের বলে উইকেটরক্ষক বাটলারের হাতে ধরা পড়েন তিনি।

তবে এক প্রান্ত আগলে দারুণ এক সেঞ্চুরি তুলে নেন শোয়েব মালিক। ১২৪ রান করে অপরাজিত রয়েছেন এ অলরাউন্ডার। ২৩০ বল মোকাবেলা করে ১৪ চারের সাহায্যে এই রান করেন তিনি। তার সঙ্গে ১১ রান নিয়ে অপরাজিত রয়েছেন আসাদ শফিক।

ইংল্যান্ডের পক্ষে ২৯ রানে ২ উইকেট নিয়েছেন জেমস অ্যান্ডারসন। এছাড়া ব্রড এবং স্টোকস ১টি করে উইকেট পান।

আরটি/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।