প্রশ্নফাঁস ঠেকাতে এবার সমাপনীতে থাকবে ৮ সেট প্রশ্ন


প্রকাশিত: ০৬:৩৯ এএম, ১২ অক্টোবর ২০১৫

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে এবার প্রথমবারের মতো আট সেট প্রশ্ন করা হবে। এরপর আট অঞ্চলে ভাগ করে তাতে পরীক্ষা নেয়া হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে আরো জানা গেছে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ৫০ ভাগ প্রশ্ন হবে সৃজনশীল পদ্ধতিতে। এর নাম দেয়া হয়েছে ‘যোগ্যতাভিত্তিক প্রশ্ন’।

প্রাথমিক শিক্ষার বার্ষিক কর্মসম্পাদন উপলক্ষে রোববার মন্ত্রণালয়ের অধীন চারটি অধিদফতর ও দফতরের সঙ্গে সচিবের চুক্তি সই হয় বলে জানা গেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এ চারটি দফতর হচ্ছে- প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই), উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো (বিএনএফই), জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) ও বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিট।

চুক্তি চারটিতে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মেছবাহ উল আলম, ডিপিইর পক্ষে মহাপরিচালক মো. আলমগীর, বিএনএইর মহাপরিচালক ড. রুহুল আমীন সরকার, নেপের ভারপ্রাপ্ত মহাপরিচালক শাহ আলম ও পরিবীক্ষণ ইউনিটের মহাপরিচালক মো. আবদুল হালিম নিজ নিজ পক্ষে সই করেন।

এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।