অস্কারে জালালের গল্পের প্রতিযোগী ৮০টি ছবি


প্রকাশিত: ০৮:৪৭ এএম, ১১ অক্টোবর ২০১৫

এবারে বসবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় সম্মাননা ‘অস্কার’র ৮৮তম আসর। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে এরইমধ্যে জমা পড়েছে ৮১টি দেশের ছবি। প্রত্যেকটি দেশ থেকে একটি করে ছবি নির্বাচিত হয়েছে। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস- এর সূত্রে এই তথ্য জানা গেছে।

আরো জানা গেল, ২০১৬ সালের অস্কারের জন্য বাংলাদেশ থেকে পাঠানো হয়েছে আবু শাহেদ ইমন পরিচালিত ‘জালালের গল্প’ ছবিটি।

Jalaler-Golpo

অস্কারের ইতিহাসে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে ইতালি সর্বোচ্চ ১৪বার স্বীকৃতি জিতে নিয়েছে। আর তারপরেই ফ্রান্স ১২ বার সেরার স্বীকৃতি নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। তবে ধারণা করা হচ্ছে এবারের আসরে বিদেশি বিভাগে সেরাদের লড়াইয়ে এগিয়ে থাকবে পাকিস্তানের ‘মুর’ ছবিটি। পাশাপাশি ইতালির ‘ডোন্ট বি ব্যাড’, ফ্রান্সের ‘মাস্ট্যাং’, অস্ট্রেলিয়ার ‘অ্যারোস অব দ্য থান্ডার ড্রাগন’, নেপালের ‘তালাকজাং ভার্সাস তালকি’, ব্রিটেনের ‘আন্ডার মিল্ক উড’ ও ভারতের মারাঠি ছবি ‘কোর্ট’ও এ প্রতিযোগীতায় সমানে সমান লড়বে। সেইসাথে প্রশংসিত হয়েছে বাংলাদেশের জালালের গল্পও।

আসছে ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে অস্কারের জাঁকজমকপূর্ণ ৮৮তম আসর। তার আগে ১৪ জানুয়ারি এবারের আয়োজনের চূড়ান্ত মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে।

এলএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।