আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রফতানি শুরু


প্রকাশিত: ০৯:১০ এএম, ২৯ সেপ্টেম্বর ২০১৫

ডলারের মূল্য বৃদ্ধির কারণে টানা ২২ দিন বন্ধ থাকার পর দেশের অন্যতম বৃহৎ ও শতভাগ রফতানিমুখী ব্রাহ্মণাবড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রফতানি শুরু হয়। পবিত্র ঈদুল আযহার ছুটির কারণে বুধবার সকাল থেকে বন্দরে সব ধরনের পণ্য আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক হওয়ার কথা থাকলেও মঙ্গলবার সকাল থেকেই ভারতে মাছ রফতানি কার্যক্রম শুরু হয়েছে।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রফতানিকারক সমিতির সাধারণ সম্পাদক মনির হোসেন বাবুল বিষয়টি নিশ্চিত করে জাগো নিউজকে জানান, ভারতীয় ব্যবসায়ীদের সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার সকাল থেকে ভারতের আগরতলায় প্রায় ৩৫ হাজার ডলার সমমূল্যের মাছ রফতানি করা হয়েছে।

এছাড়া বুধবার সকাল থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক হবে।
উল্লেখ্য, প্রতিদিন আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের আগরতলাসহ সাতটি অঙ্গরাজ্যে ৪০ থেকে ৫০ হাজার ডলার সমমূল্যের মাছ রফতানি করা হয়ে থাকে। কিন্তু সাম্প্রতিক সময়ে ভারতীয় রুপির বিপরীতে ডলারের মূল্য বেড়ে যায় এবং এ কারণে প্রতি কেজি মাছে ভারতীয় ব্যবসায়ীদের ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত খরচ বেড়ে যাওয়ায় ব্যবসায়ীরা মাছ আমদানিতে অনীহা প্রকাশ করে।

এতে গত ৬ সেপ্টেম্বর থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে অনির্দিষ্টকালের জন্য মাছ রফতানি কার্যক্রম বন্ধ হয়ে যায়। এর ফলে প্রতিদিন ৪০ থেকে ৫০ হাজার ডলার মূল্যের মাছ রফতানি থেকে বঞ্চিত হয়েছেন বাংলাদেশের ব্যবসায়ীরা।

আজিজুল আলম সঞ্চয়/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।