কুষ্টিয়ার জিংক সমৃদ্ধ ধানে প্রদর্শনী অনুষ্ঠিত


প্রকাশিত: ১১:২২ এএম, ২২ অক্টোবর ২০১৪

কুষ্টিয়ায় এগ্রিকালচারাল এডভাইজরী সোসাইটি (আস) ও হারভেষ্টপ্লাস বাংলাদেশের উদ্যোগে জিংক সমৃদ্ধ ধান বিস্তারে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে সদর উপজেলার লক্ষিপুর সারপাড়া এলাকায় মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন- মানবদেহে জিংকের অভাব পূরণ করতে এই ধানে জিংকের মাত্রা বাড়িয়ে দেয়া হয়েছে। এই ধানে অন্য ধানের চেয়ে দ্বিগুণ পরিমাণ জিংক রয়েছে। এই ধানের ভাত খেলে মেধা বিকাশের পাশাপাশি শারীরিক বৃদ্ধি ঘটবে।

বক্তারা আরও বলেন,  আমাদের ছেলে-মেয়েরা অসুস্থ হলে ডাক্তার জিংক সিরাপ খেতে বলেন কেননা তাদের দেহে জিংকের ঘাটতি রয়েছে। আমাদের জাতিকে জিংকের অভাব থেকে মুক্ত করতে হলে জিংক সমৃদ্ধ ফসল উৎপাদনের বিকল্প নাই। এ সকল জিংক সমৃদ্ধ ফসলের জাতের চাষ বৃদ্ধি করে দেশের জনগনের জিংকের ঘাটতি পূরণে সকল কৃষক ভাইদের এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কিংকর চন্দ্র দাস। প্রধান অতিথির বক্তব্য রাখেন হারভেষ্টপ্লাস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ড. এমকে বাশার। এছাড়া উপ-সহকারী কৃষি অফিসার ও কৃষাণ-কৃষাণীগণ উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।