যুক্তরাষ্ট্রে প্রথম ইবোলা রোগীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪০ এএম, ০৯ অক্টোবর ২০১৪

যুক্তরাষ্ট্রে ইবোলা ভাইরাসে আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। থমাস এরিক ডানকান নামের ওই ব্যক্তিই যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে প্রথম, যার শরীরে ইবোলা ভাইরাস ধরা পড়ে। টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তাকে ওই হাসপাতালে আলাদা করে রেখে পরীক্ষামূলক ওষুধ দিয়ে চিকিৎসা করা হচ্ছিল।

এর আগে ডানকান একটি কুরিয়ার কোম্পানিতে গাড়িচালকের চাকরি করতে লাইবেরিয়াতে গিয়ে ইবোলায় আক্রান্ত হন। পরে যুক্তরাষ্ট্র ফিরলে তার শরীরে ইবোলা ভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়।

এদিকে যুক্তরাষ্ট্র সমস্ত প্রবেশপথে ভ্রমণকারীদের পরীক্ষার জন্য নতুন পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে। ডানকানের মৃত্যুতে শোক প্রকাশ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘আজ আমাদের সব ভাবনা তার পরিবারের জন্য।’ তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘আমাদের খুব বেশি ভুল করার সুযোগ নাই। আমরা যদি নিয়মনীতিগুলো ঠিকমতো না মানি তবে আমাদের জনগণকে ঝুঁকির মধ্যে ফেলে দিতে হবে।’

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি দেশটির জনগণকে ইবোলা ভাইরাস মোকাবেলায় নিজেদের দায়িত্ব সম্পর্কে সচেতন থাকার আহ্বান করেছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।