১৯৭১: ভেতরে-বাইরে বইয়ের কপি পোড়ালো গণজাগরণ মঞ্চ


প্রকাশিত: ০২:১২ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০১৪

মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগে মুক্তিযুদ্ধের উপ-প্রধান সেনাপতি এ কে খন্দকার রচিত ‘১৯৭১: ভেতরে-বাইরে’ বইয়ের কপি পুড়িয়েছে গণজাগরণ মঞ্চের একাংশ। সোমবার সন্ধ্যার দিকে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বইটির একটি কপিতে আগুন দেওয়া হয়।

বই পোড়ানোর পর শাহবাগের আজিজ মার্কেটের সামনে মিছিল নিয়ে যান গণজাগরণ মঞ্চের নেতাকর্মীরা। সেখানে অবস্থিত প্রথমা প্রকাশনীর বিক্রয় কেন্দ্রের সামনে গিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন তারা।

এর আগে বিকেল ৫টার পর ওই জায়গায় একটি সমাবেশ করা হয়। বক্তারা দাবি করেন, দৈনিক প্রথম আলোর অঙ্গ-প্রতিষ্ঠান ‘প্রথমা প্রকাশনী’ থেকে প্রকাশিত একে খন্দকারের বই ‘১৯৭১: ভেতরে-বাইরে’সহ মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারী সব বই এবং প্রকাশনা বন্ধ ও নিষিদ্ধ করতে হবে।

বক্তারা আরও বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে এ বইটি লিখে এ কে খন্দকার ক্ষমার অযোগ্য অপরাধ করেছেন। তিনি মূলত তিরিশ লাখ শহীদ এবং দুই লাখ মা বোনের ইজ্জতের সঙ্গে বেইমানি করেছেন। কারণ বঙ্গবন্ধুর নির্দেশেই সেদিন তারা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন।

সমাবেশে বক্তব্য রাখেন- গণজাগরণ মঞ্চের একাংশের নেতা কামাল পাশা চৌধুরী, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য ও মুক্তিযোদ্ধা আবদুল মান্নান চৌধুরী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল, মুক্তিযোদ্ধা বিচ্ছু জালাল প্রমুখ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।